Asianet News BanglaAsianet News Bangla

শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের নাম নিয়ে উদ্ধব-একনাথের টানাটানি, সংকট অব্যাহত মহারাষ্ট্রে

 শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের নাম নিয়ে উদ্ধব শিবির আর একনাথ শিন্ডের মধ্যে টানাটানি শুরু হয়ে গেছে বলেও মনে করছে রাজনৈতিক মহল।  এক নজরে দেখে নিন মহারাষ্ট্রের রাজনৈতিক সংকটের বর্তমান ছবিটা। 

maharashtra political crisis Balasaheb Thackeray's name is in tension between Uddhav and Eknath bsm
Author
Kolkata, First Published Jun 25, 2022, 11:37 PM IST

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট অব্যাহত। একদিনে গুজরাটের মধ্যরাতে শিবসেনার বিদ্রোহী শিবিরের নেতা একনাথ শিন্ডের সঙ্গে বিজেপি নেতাদের একটি গোপন বৈঠক হয়েছে বলে সূত্রের খবর। অন্যদিকে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের নাম নিয়ে উদ্ধব শিবির আর একনাথ শিন্ডের মধ্যে টানাটানি শুরু হয়ে গেছে বলেও মনে করছে রাজনৈতিক মহল।  এক নজরে দেখে নিন মহারাষ্ট্রের রাজনৈতিক সংকটের বর্তমান ছবিটা। 

১. গতকাল গুজরাটে মধ্যরাতে একটি বৈঠক হয়েছিল শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডের সঙ্গে বিজেপি নেতাদের। অসম থেকে বিশেষ বিমানে তিনি গুজরাট এসেছিলেন। শনিবার সকালেই তিনি চলে যান অসমে। 
২. সংবাদ চ্যালেন এনডিটিভির খবর অনুযায়ী গুজরাটের বৈঠকে বিজেপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ। অমিত শাহও শুক্রবার গুজরাটের ভাদোদরাতে ছিলেন বলে সূত্রের খবর। 
৩. মহারাষ্ট্রে সরকার গঠন নিয়েই দুই পক্ষের আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। 
৪. অন্যদিকে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের নাম নিয়ে দুই শিবিরের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে বলে সূত্রের খবর। সূত্রের খবর শিন্ডে শিবির একটি নতুন দল গঠন করতে চাইছে। 
৫. বিদ্রোহী বিধায়ক দীপক বসন্ত কেসরকারের মতে বিদ্রোহী শিবিরের কেউই সেনা ছেড়ে যেতে নারাজ। অন্য কোনও দলের সঙ্গে  যেতেও নারাজ। 
৬. উদ্ধব ঠাকরে জাতীয় কার্যনির্বাহী বৈঠক করেছেন। সেই বৈঠকে রেজুলেশন পাশ করা হয়েছে,নির্বাচন কমিশনকে শিবসেনা এবং এর প্রতিষ্ঠাতা প্রয়াত বালাসাহেব ঠাকরের নাম ব্যবহার করা থেকে অন্য কোনও রাজনৈতিক দল বা দলকে বাধা দেওয়ার জন্য অনুরোধ করেন।
৭. সূত্রের মতে, শিন্ডে,   তাঁর সঙ্গে ৪০  বেশি বিধায়কের সমর্থন রয়েছে বলে দাবি করেছেন। 
৮. শিব সৈনিকরা  উদ্ধব ঠাকরের সমর্থনে বেরিয়ে এসেছে এবং পুনেতে বিদ্রোহী সেনা বিধায়ক তানাজি সাওয়ান্তের একটি অফিস ভাঙচুর করেছে। শনিবার, একনাথ শিন্ডে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে বিদ্রোহী বিধায়কদের দেওয়া নিরাপত্তা প্রত্যাহার করার অভিযোগ করেছেন।
৯. সঞ্জয় রাউত বলেছিলেন যে দল "সেনাকে রাস্তায় নামিয়ে দেবে" এবং শেষ পর্যন্ত লড়াই করবে। রাউত একনাথ শিন্ডে এবং তার শিবিরকে মুম্বাইতে ফিরে এসে দলের মুখোমুখি হওয়ার জন্য চ্যালেঞ্জ করেছিলেন।
১০. বিদ্রোহী বিধায়করা মুম্বাইতে ফিরে যেতে অস্বীকার করায়, মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার নারহরি জিরওয়াল ১৬ জন বিদ্রোহী সেনা বিধায়ককে সেনা পার্টির হুইপ সুনীল প্রভুর ডাকা বৈঠকে যোগ না দেওয়ার জন্য কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন৷ ডেপুটি স্পিকারও শিন্ডেকে সোমবার, ২৭ জুনের মধ্যে তার মামলা উপস্থাপন করতে বলেছেন।

Follow Us:
Download App:
  • android
  • ios