গত জুন মাসেই তাঁর রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ ফুরিয়েছে। মঙ্গলবার আরও একবার রাজ্যসভার সদস্য হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তবে ১৯৯১ সাল থেকে  ২০১৯ - দীর্ঘ ২৮ বছর যে অসম রাজ্য থেকে তিনি নির্বাচিত হয়েছেন, এইবার তিনি সেই রাজ্যে প্রার্থী হচ্ছেন না। এইবার তিনি প্রার্থী হচ্ছেন রাজস্থানের একটি রাজ্যসভা আসনের উপনির্বাচনে।

মঙ্গলবার তিনি রাদজস্থানের বিধানসভার সচিবের ঘরে গিয়ে মনোনয়নপত্র ও অন্যান্য প্রয়োজনীয় নথি জমা দেন। তাঁর সঙ্গে ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা অশোক গেহলট, উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট এবং এআইসিসির সাধারণ সম্পাদক অবিনাশ পাণ্ডে। এদিন সকালেই মনমোহন সিং সঙ্গানের বিমানবন্দরে এসে পৌঁছান। সেখানে গেহটরা তাঁকে অভ্যর্থনা জানান।

রাজস্থান থেকে গত বছরই রাজ্যসভার সদস্য হয়েছিলেন বিদজেপির তৎকালীন রাজ্য সভাপতি মদনলাল সাইনি। কিন্তু চলতি বছরের ২৪ জুন তারিখে তাঁর মৃত্যু হয়েছে। তাই এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে ২০০ আসনের রাজ্য বিধানসভায় কংগ্রেসেরই প্রাধান্য রয়েছে। তার উপরে বেশ কয়েকজন নির্দল প্রার্থী ও বসপা দলের সমর্থন রয়েছে কংগ্রেসের দিকেই। কাজেই মনমোহন সিং হাসতে হাসতেই জিতবেন বলে আশা করা হচ্ছে।