অঙ্কের নামে অনেকেরই গায়ে জ্বর আসে। কিন্তু কিছু কিছু শিক্ষক আছেন যাঁদের জাদুতে সবচেয়ে জটিল মনে হওয়া বিষয়টা থেকেও মজা পাওয়া যায়। দারুণ কৌতূহলের হয়ে ওঠে। এমনই এক শিক্ষিকার একটি ভিডিও ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা শেয়ার করেছেন। এক অঙ্কের শিক্ষিকা দেখা যাচ্ছে ৯-এর ঘরের নামতা মনে রাখার একটি সহজ আকর্ষণীয় উপায় শেখাচ্ছেন। আনন্দ মাহিন্দ্রা এতটাই মুগ্ধ যে তিনি ওই শিক্ষিকাকে তাঁর স্কুলজীবনে অঙ্কের শিক্ষিকা হিসেবে না পাওয়ায় আফশোষ করেছেন। ভিডিওটি দেখে কাত স্বয়ং বাদশা শাহরুখ খানও।

এই ভিডিও ঠিক কোথাকার তা জানা যায়নি। ভিডিওটিতে দেখা যাচ্ছে ওই শিক্ষিকা নির্দিষ্ট ক্রমে আঙুলগুলি গণনা করে ৯-এর ঘরের নামতা মনে রাখার একটি আকর্ষণীয় কৌশল দেখাচ্ছেন। পিছনের ব্ল্যাকবোর্ডে লেখা, 'আওয়ার হ্যান্ডস ক্যালকুলেটর' বা আমাদের হাতই ক্যালকুলেটর। আর বেশি কথা না বাড়িয়ে দেখে নেওয়া য়াক ভিডিওটি -

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তার ক্যাপশনে আনন্দ মাহিন্দ্রা লিখেছেন, এই শিক্ষিকা তাঁর অঙ্কের শিক্ষিকা হলে তিনি সম্ভবত এই বিষয়টিতে আরও ভালো হতে পারতেন।  ভিডিওটি যারাই দেখেছে, তারাই মুগ্ধ। বহু মানুষ আনন্দ মাহিন্দ্রার ভিডিওটি শেয়ার ও রিপোস্ট করেছেন। তারমধ্যে একজন বলিউড অভিনেতা শাহরুখ খান-ও।

আনন্দ মাহিন্দ্রার টুইটটি তিনি রিটুইট করে লেখেন, এই এক সাধারণ ক্যালকুলেশনটা তাঁর জীবনের কতগুলি সমস্যার সমাধান করে দিয়েছে তা তিনি বলে বোঝাতে পারছেন না। এমনকি বাইজু-র পাঠক্রমে এই পদ্ধতিটি অন্তর্ভুক্ত করার জন্য তিনি পরামর্শ দিয়েছেন।