জোট বেঁধেও ভোটে বিপর্যয়ের পর থেকেই সম্ভবানাটা ছিল। শেষ পর্যন্ত সমাজবাদী পার্টির সঙ্গে জোট ভেঙে একলা চলার সিদ্ধান্ত নিলেন বহুজন সমাজ পার্টির সুপ্রিমো মায়াবতী। আর এর সঙ্গেই উত্তরপ্রদেশে বহু চর্চিত 'পিসি- ভাইপো' সমঝোতাতেও ইতি পড়ল। 

জোট ভাঙার জন্য অবশ্য প্রত্যাশিতভাবেই সমাজবাদী পার্টির দিকেই আঙুল তুলেছেন মায়াবতী। অখিলেশ যাদবের দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা করে তিনি টুইট করে অভিযোগ করেন, 'লোকসভা ভোটের পর থেকে সমাজবাদী পার্টি যে আচরণ করছে, তাতে এই জোট বজায় রেখে বিজেপি-কে হারানো সম্ভব বলে আমরা মনে করি না। অনেক ভেবেচিন্তেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তাই দলের স্বার্থেই এবার থেকে ছোট বড় সমস্ত নির্বাচনেই একা লড়বে বিএসপি।'

আরও পড়ুুন- 'বল জয় শ্রীরাম, বল জয় হনুমান', ১৮ ঘণ্টা ধরে পিটিয়ে মারা হল ঝাড়খণ্ডের বাসিন্দাকে

রবিবার দলের সর্বভারতীয় সম্মেলনে সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিংহ যাদবের বিরুদ্ধে বিজেপি-র সঙ্গে আঁতাতের অভিযোগ তোলেন  বিএসপি প্রধান। তাঁর অভিযোগ, বিজেপি-র সঙ্গে হাত মিলিয়ে তাজ করিডর মামলায় তাঁকে ফাঁসানোর চেষ্টা করছেন মুলায়ম। শুধু তাই নয়, যাদব ছাড়া অন্যান্য জাতি এবং পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষের বিরুদ্ধে কাজ করার জন্য অখিলেশ যাদবের বিরুদ্ধেও সরব হন মায়াবতী। তাঁর দাবি, অখিলেশের এই আচরণের জন্যই লোকসভা নির্বাচনে বিপর্যয় মুখ দেখেছে সপা- বসপা জোট। 

লোকসভা নির্বাচনের আগে উত্তর প্রদেশে বিজেপি-কে পরাস্ত করে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি জোট বেঁধেছিল। কিন্তু ভোটের ফল বেরোতে দেখা যায়, আশিটির মধ্যে মাত্র পনেরোটি আসনে জয়ের মুখ দেখেছে অখিলেশ এবং মায়বতীর তৈরি জোট।