কুনাল কামরা নামেই সম্ভবত জুজু দেখছে এয়ার ইন্ডিয়া। এই নামের ভয়ে তারা এমন একটি কাজ করল, যে বিশ্বজুড়ে হাসাহাসি পড়ে গিয়েছে, কুনাল-কে জোক বলতে হয়নি। জানা গিয়েছে গত ৩ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টনের বাসিন্দা জনৈক কুনাল কামরা-কে স্ট্যান্ড আপ কমেডিয়ান কুনাল কামরা বলে ভুল করে এয়ার ইন্ডিয়া তার টিকিট বাতিল করে দেয়। প্রসঙ্গত সাংবাাদিক অর্ণব গোস্বামী কাণ্ডের পর চারটি উড়ান সংস্থা কমেডিয়ান কুনাল কামরার বিমান ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

এদিকে, বস্টনের কুনাল কামরা বর্তমানে পরিবারের সঙ্গে দেখা সাক্ষাত করতে ভারতে এসেছেন। জয়পুর থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে তাঁর মুম্বই যাওয়ার কথা ছিল। চেক-ইন কাউন্টারে পৌঁছালে কুনাল-ককে জানানো হয় তাঁর পিএনআর বাতিল করা হয়েছে। কারণ, তিনি এয়ার ইন্ডিয়ার কালো তালিকাভুক্ত।

বস্টনের কুনাল কামরা এই কথা শুনে আকাশ থেকে পড়েন। তবে পরক্ষণেই তাঁর মাথায় আসে কমেডিয়ান কুনাল কামরার কথা। তাঁকে কেন কালো তালিকাভুক্ত করা হয়েছে তা জানলেও তাঁকেও কেন কালো তালিকাভুক্ত বলা হচ্ছে তা তাঁর বোধগম্য হয়নি। কোনও বিমান সংস্থা এইরকম ভুল করতে পারে তা তিনি ভাবতেই পারেননি।

শেষ পর্যন্ত তিনি যে কালোতালিকাভুক্ত কমেডিয়ান কুনাল নন, তা প্রমাণ করতে দু-দুটি পরিচয়পত্র দেখাতে হয় বস্টনের কুনাল-কে। প্রথমে  এয়ার ইন্ডিয়া সংস্থা তাঁর আধার কার্ডের একটি অনুলিপি নেন। কিন্তু, বস্টনের কুনালের ভারতীয় পরিচয়পত্র বিশ্বাস করেনি জয়পুর বিমানবন্দরের নিরাপত্তারক্ষীরা। তাই তাঁকে তাঁর মার্কিন পরিচয়পত্র দেখাতে হয়। শেষ পর্যন্ত তাতেই তিনি বিমানে ওঠার অনুমততি পান।

গত সপ্তাহে, ইন্ডিগো সংস্থার মুম্বই থেকে লক্ষ্ণৌগামী এক বিমানে সাংবাদিক অর্ণব গোস্বামীর সঙ্গে স্য়্যন্ডআপ কমেজিয়ান কুনাল কামরার ঝামেলা হওয়ার পর, ছয় মাসের জন্য কুনাল-এর  উড়ান নিষিদ্ধ করে বেসরকারী বিমান সংস্থাটি। এরপর স্পাইসজেট, গোএয়ার এবং এয়ার ইন্ডিয়া সংস্থাও অনির্দিষ্ট কালের জন্য কামরা-র উপর একই রকম নিষেধাজ্ঞা জারি করে।