Asianet News BanglaAsianet News Bangla

Central Vista: দ্রুত গতিতে চলছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ, এখনও পর্যন্ত বরাদ্দ ১২৮৯ কোটি টাকা

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতায় পুণনির্মাণের কাজের জন্য আনুমানিক ৬০৮ কোটি টাকা খরচ হবে বাজেট বরাদ্দ করা হয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ১৯০. ৭৬ কোটি টাকা খরচ হয়েছে।

Modi Govt has informed  Lok Sabha 1,289 crore RS has been allocated for  Central Vista project BSM
Author
Kolkata, First Published Dec 2, 2021, 6:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সেস্ট্রাল ভিস্তা ( Central Vista) প্রকল্প নিয়ে বৃহস্পতিবার লোকসভায় (Lok Sabha) বিস্তারিত তথ্য দিল কেন্দ্রীয় সরকার।  কেন্দ্রের পক্ষ থেকে জানান হয়েছে এখনও পর্যন্ত এই পরিকল্পনা বাস্তবায়ন ও উন্নয়নের জন্য ১,২৮৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আবাসন ও নগর বিষয়ক প্রতিমন্ত্রী কৌশল কিশোর বলছেন, সেন্ট্রাল ভিস্তা উন্নয়ন ও পুনঃউন্নয়ন মাস্টার প্ল্যানের অধীনে এখনও পর্যন্ত চারটি প্রকল্প বাস্তবায়িত করা হয়েছে। এর মধ্যে রয়েছেঃ 
১) নতুন সংসদ ভবন নির্মাণ
২) সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ-এর পুননি্র্মাণ
৩) উপরাষ্ট্রপতির বাসভবন নির্মাণ 
৪) সাধারণ সচিবালয় ভবন ১,২ ও ৩এর নির্মাণ


নতুন সংসদ ভবন নির্মাণের জন্য আনুমানিক ৯৭১ কোটি টাকার মধ্যে এখনও পর্যন্ত ৩৪০. ৫৮ কোটি টাকা খরচ করা হয়েছে।  যে প্রকল্পগুলিতে টাকা খরচ করা হয়েছে সেগুলি ২০২২ সালের মধ্যে শেষ হবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেছেন নতুন সংসদভবন নির্মাণ কাজের প্রায় ৩৫ শতাংশই সম্পন্ন হয়েছে। 

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতায় পুণনির্মাণের কাজের জন্য আনুমানিক ৬০৮ কোটি টাকা খরচ হবে বাজেট বরাদ্দ করা হয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ১৯০. ৭৬ কোটি টাকা খরচ হয়েছে।  সেখানে ৬০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এই টাকা খরচ হয়েছে ১,২,৩ নম্বর সচিবালয় ভবন তৈরি, উপরাষ্ট্রপতির বাসভবন পুণর্নির্মাণের কাজে। এই প্রকল্পের কাজ চলছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন কেন্দ্রীয় সচিবালয়ের জন্য তিনটি ভবন তৈরির কাজে ৭.৮৫ কোটি টাকা খরচ করা হয়েছে। এই ভবন নির্মাণের জন্য আরও ১৫ কোটি টাকা খচর করা হবে। উপরাষ্ট্রপতির বাসভবন তৈরির জন্য প্রায় ২০৮. ৪৮ কোটি টাকা খরচ করা হবে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ১০ হাজারেরও বেশি দক্ষ ও আধা দক্ষ ও অদক্ষ শ্রমিক কাজ করছে। এই প্রকল্প তাদের জীবিকা নির্বহের সুযোগ করে গিয়েছে। এই প্রকল্প প্রায় আড়াও লক্ষ মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় ইঁট, বালি , সিমেন্ট, ইস্পাতসহ অন্যান্য বিল্ডিং সামগ্রী উৎপাদন ও পরিবহণেরও কর্মসংস্থান হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন এমপিল্যাড স্কিমের টাকা এই প্রকল্পে খরচ করা হচ্ছে না। 

একটা সময় সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের তীব্র বিরোধিতা করেছিল বিরোধী রাজনৈতিক দলগুলি। কিন্তু সেসব উপেক্ষা করে নতুন প্রকল্প বাস্তবায়নের কাজে মন দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ২০২৪ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতেও বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। কাজ চলছে দ্রুত গতিতে। তবে আগামী বছর এই প্রকল্পের বেশ কিছু অংশের কাজ শেষ হবে বলেও দাবি করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। 

Rajya Sabha: মুদ্রাস্ফীতি নিয়ে আলোচনার প্রস্তাব খারিজ, উত্তপ্ত রাজ্যসভা ছাড়লেন বিরোধীরা

Bhopal Gas Tragedy: জাতীয় দুষণ প্রতিরোধ দিবসে ফিরে দেখা ভোপাল গ্যাস দুর্ঘটনা, কেন দিনটি প্রাসঙ্গিক

Follow Us:
Download App:
  • android
  • ios