Asianet News BanglaAsianet News Bangla

Modi in Uttarakhand: নজরে নির্বাচন, ২৩টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মোদীর

রাজ্যের বিরোধীদের নিশানা করেন মোদী। তিনি বলেন উত্তরাখন্ডের উন্নয়নের জন্য সেভাবে কোনও কাজই করেনি পূর্বতন সরকার। 

Modi lays foundation of 23 development projects in Uttarakhand bpsb
Author
Kolkata, First Published Dec 30, 2021, 5:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নির্বাচন আসন্ন উত্তরাখন্ডে (Uttarakhand)। সেরাজ্যের হলদিওয়ানিতে ২৩টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর (23 development projects) স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রকল্পগুলি ১৭৫০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। অনুষ্ঠানের পরে সমাবেশে ভাষণ দিতে গিয়ে, প্রধানমন্ত্রী মোদী বলেন, "এই উদ্বোধন করা উন্নয়ন প্রকল্পগুলি হলদওয়ানির মানুষকে আরও ভাল সংযোগ পরিষেবা এবং আরও ভাল স্বাস্থ্য পরিষেবা দেবে।"

মোদী আরও বলেন,"আমরা হলদওয়ানির সামগ্রিক পরিকাঠামোর উন্নয়নের জন্য, জল, নিকাশি, রাস্তা, পার্কিং, রাস্তার আলোর জন্য একটি দু হাজার কোটি টাকার প্রকল্পও নিয়ে আসছি।" এদিন রাজ্যের বিরোধীদের নিশানা করেন মোদী। তিনি বলেন উত্তরাখন্ডের উন্নয়নের জন্য সেভাবে কোনও কাজই করেনি পূর্বতন সরকার। আগের সরকারের সত্যিটা সামনে চলে আসায়, তা ঢাকার চেষ্টা চলছে। এজন্য গুজবও ছড়াচ্ছে বিরোধীরা। তবে মানুষ জানেন কারা তাদের পাশে রয়েছে। 

Modi lays foundation of 23 development projects in Uttarakhand bpsb

উল্লেখ্য চলতি বছর পুজোর আগেই উত্তরাখন্ড এইমস ঋষিকেশের একটি অনুষ্ঠানে ৩৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে PM CARES এর অধীনে একটি অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন করেন মোদী।  ৩৫টি প্রেসার সুইং অ্যাডসর্পশন (PSA) অক্সিজেন প্ল্যান্ট জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেন তিনি। এর মাধ্যমে, দেশের সব জেলায় এখন পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বক্তব্য রাখেন। 

এখন পর্যন্ত, সারা দেশে পিএম কেয়ারের অধীনে মোট ১২২৪ পিএসএ অক্সিজেন প্লান্টকে অর্থায়ন করা হয়েছে। যার মধ্যে ১১০০টিরও বেশি প্লান্ট চালু করা হয়েছে। এগুলি প্রতিদিন ১৭৫০ মেট্রিক টন অক্সিজেন উৎপাদন করে। এটি কোভিড -১৯ মোকাবিলায় কেন্দ্রকে সাহায্য করেছে বহুল ভাবে। ভারতের চিকিৎসাক্ষেত্রে প্রয়োজনীয় অক্সিজেন উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সাত হাজারেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দিয়ে এই প্লান্টগুলির পরিচালনা ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা হয়েছে। তারা একটি ওয়েব পোর্টালের মাধ্যমে তাদের কাজকর্ম এবং কর্মক্ষমতার রিয়েল টাইম পর্যবেক্ষণ করবে। এজন্য একটি এমবেডেড ইন্টারনেট অফ থিংস (আইওটি) ডিভাইস ব্যবহার করা হবে। উত্তরাখণ্ডের রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

এর আগে, হিমাচল প্রদেশের বুকেও একাধিক প্রকল্পের উদ্বোধন করেন মোদী। ২৭শে ডিসেম্বর রাজ্যের মান্ডি এলাকায় ১১ হাজার কোটি টাকারও বেশি মূল্যের জলবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। দেশের অব্যবহৃত সম্পদকে কীভাবে সর্বাধিক উপায়ে কাজে লাগানো যায়, সেবিষয়ে নিরন্তর কাজ করে চলেছে নরেন্দ্র মোদী সরকার। এরকমই একটি পদক্ষেপ হল হিমালয় অঞ্চলের জলবিদ্যুৎ সম্ভাবনাকে কাজে লাগানো। হিমাচল প্রদেশ সফরকালে প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের উদ্বোধন করেন এবং যেগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তা এই দিকের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios