Asianet News Bangla

ফের বাড়ছে দুধের দাম, রবিবার থেকেই নয়া দামে কিনতে হবে দুধ

প্রতি লিটার দুধে দু টাকা দাম বৃদ্ধি করছে মাদার ডেয়ারি। রবিবার থেকেই কার্যকর হবে নতুন দাম।

Mother Dairy Hikes Milk Price By rs.2 Per Litre bpsb
Author
Kolkata, First Published Jul 10, 2021, 5:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পয়লা জুলাই থেকে প্রতি লিটার দুধের দাম বাড়িয়েছিল আমুল। এবার পালা মাদার ডেয়ারির। প্রতি লিটার দুধে দু টাকা দাম বৃদ্ধি করছে মাদার ডেয়ারি। রবিবার থেকেই কার্যকর হবে নতুন দাম। অর্থাৎ ফের একবার পকেটে টান মধ্যবিত্তের। মাদার ডেয়ারির পক্ষ থেকে জানানো হয়েছে ২০১৯ সালের ডিসেম্বর মাসে দুধের দাম বাড়ানো হয়েছিল। 

সংস্থা জানিয়েছে উৎপাদন খরচ বেড়েছে, ফলে দাম বাড়ানোর সিদ্ধান্ত। গত এক বছরে দুগ্ধচাষীদের কাছ থেকে দুধের সংগ্রহ ব্যয় ৮ থেকে ১০ শতাংশ বেড়েছে। অন্যান্য অপারেশনাল খরচও বেড়েছে। তাই ব্যয়ের সঙ্গে সামঞ্জস্য রাখতেই দাম বাড়ানো হচ্ছে মাদার ডেয়ারির দুধের। দেশের যে ১০০টি শহরে মাদার ডেয়ারি পাওয়া যায়, সেই জায়গাগুলিতেই দাম বৃদ্ধি করা হয়েছে। 

মাদার ডেয়ারির পক্ষ থেকে জানানো হয়েছে সারা ভারত জুড়েই এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে, সেদিকে তাকিয়ে দুধের দাম এতদিন বৃদ্ধি করা হয়নি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাম বৃদ্ধি না করে উৎপাদন করানো যাচ্ছিল না। 

প্রতি লিটার মাদার ডেয়ারির দুধের দাম ৪২ টাকা ছিল, সেখানে ২টাকা দাম বৃদ্ধি হওয়ায় নতুন দাম দাঁড়াল ৪৪ টাকা। ফুল ক্রিম দুধের দাম প্রতি লিটারে পড়বে ৫৭ টাকা। টোনড দুধের দাম প্রতি লিটারে পড়বে ৪৭ টাকা। ডবল টোনড দুধের দাম প্রতি লিটারে পড়বে ৪১ টাকা। গরুর দুধের দাম প্রতি লিটারে পড়বে ৪৯ টাকা। 

এর আগে পয়লা জুলাই থেকে প্রতি লিটার দুধের দাম বাড়ায় আমুল। আমুলের প্রতিটি ব্র্যান্ডেই দাম বাড়ানো হয়। আমুল গোল্ড, তাজা, শক্তি, টি-স্পেশাল, গরু ও মোষের দুধের দাম বাড়ে। সংস্থার পক্ষ থেকে জানানো হয় প্যাকেজিং চার্জ আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে প্যাকেজিং চার্জ। বিদ্যুত খরচ বেড়েছে প্রায় ৩০ শতাংশ। ফলে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে প্রতি লিটার দুধের জন্য অতিরিক্ত দিতে হবে ২টাকা। এর সঙ্গে যোগ হবে দুধ সরবরাহকারীর ডেলিভারি ফি। 

Follow Us:
Download App:
  • android
  • ios