ভারতীয় সেনাবাহিনীর প্রতি তাঁর ভালো লাগার কথা কোনওদিনই গোপন রাখেননি মহেন্দ্র সিং ধোনি। দেশকে কিছু ফিরিয়ে দেওয়ার লক্ষ্যেই তিনি টেরিটোরিয়াল আর্মিতে যোগ দেন। বাহিনীর তরফ থেকে তাঁকে দেওয়া হয় সাম্মানিক লেফট্যেনান্ট কর্নেলের পদমর্যাদা।  কিন্তু এতদিন পর্যন্ত সেটি ছিল  মূলত আনুষ্ঠানিক খেতাব। বর্তমানে ক্রিকেট থেকে সাময়িক বিশ্রামের কথা ঘোষণা করে তিনি জানিয়েছেন  যে এবার সময় এসেছে সেনাবাহিনীর দৈনন্দিন কাজের সঙ্গেও যুক্ত হওয়ার । যার ফলে আগামী দিনে কাশ্মীরের পাহাড়ি রাস্তায় একজন পেশাদার সেনা অফিসারের মত তাকেও টহল দিতে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। 

সেনাবাহিনীর সূত্রে খবর লেফটেন্যান্ট কর্নেল(সাম্মানিক)  মহেন্দ্র সিং ধোনি আগামী ৩১শে জুলাই থেকে ১৫ই অগাস্ট পর্যন্ত ১০৬ নম্বর টেরিটরিয়াল ব্যাটেলিয়নের প্যারা বিভাগের  সঙ্গে যুক্ত থাকবেন।   
বর্তমানে ১০৬ নম্বর ব্যাটেলিয়ন কাশ্মীরে সন্ত্রাসবাদের মোকাবিলায় মোতায়েন রয়েছে । 'ভিক্টর' বলে একটি অপারেশানের সঙ্গেও তাঁরা এই মুহূর্তে যুক্ত। যোগদানের পরে ধোনিকে টহল দেওয়া এবং চেক-পোস্ট সামলানোর দায়িত্ব দেওয়া হতে পারে বলে টেরিটরিয়াল আর্মি সূত্রে খবর। 

৩৮ বছরের ধোনি ২০১১ সাল থেকে টেরিটরিয়াল আর্মির সঙ্গে যুক্ত । যোগদানের সঙ্গে সঙ্গেই বিশ্বকাপ জয়ী অধিনায়ককে  লেফটেন্যান্ট কর্নেলের পদমর্যাদায় বরণ করে নেয় ভারতীয় সেনাবাহিনীর অন্যতম সেরা এই শাখাটি। বিশ্বকাপে ভরাডুবির পরে আপাতত পেশাদার ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। সেইকারণেই ভারতীয় দলের ওয়েস্ট ইন্ডিস সফরে তিনি অংশগ্রহণ করেননি। ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল মোট ৩টি টি-২০, ৩টি একদিনের ম্যাচ এবং দুটি টেস্ট ম্যাচে অংশগ্রহণ করবে। কেবলমাত্র  মহেন্দ্র সিং ধোনিই নন, আরএক  বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবও টেরিটরিয়াল আর্মির সদস্য।