করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে জেরবার গোটা দেশ। ক্রমশ ভয়ঙ্কর থেকে ভয়ঙ্কর আকার নিচ্ছে করোনা পরিস্থিতি। দৈনিক সংক্রমণের সংখ্যা প্রায় ৩ লক্ষ। দিনপ্রতি মৃত্যুর সংখ্যাও ২ হাজার পেরিয়েছে। দেশ জুড়ে আতঙ্ক বেড়েই চলেছে। কবে গিয়ে পরিস্থিত নিয়ন্ত্রণে আসবে তা সকলের অজানা। দিন-রাত আক্রান্ত চিকিৎসা দিয়ে মারণ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন ডাক্তার, নার্স থেকে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত অনেকেই। তাদের মধ্যে কেউ যুদ্ধ জিতছেন. কেউ তলিয়ে যাচ্ছে মৃত্যুর অতল গহ্বরে।

তেমনই একজন হলেন মুম্বইয়ের বিশিষ্ট চিকিৎসক ৫১ বছরের ডঃ মণীষা যাদব । সেওরি টিবি হাসপাতালের সিনিয়র মেডিক্যাল অফিসার ছিলেন তিনি । দীর্ঘ দিন করোনা আক্রান্ত চিকিৎসা করার ফলে মারণ ভাইরাস বাসা বাঁধে তার শরীরেও। কোভিড আক্রান্ত তারও ঠাঁই হয় হাসপাতালের বেডে। কিন্তু বিগচ বেশ কয়েক দিন ধরে তার অবস্থার ক্রমশ অবনতি হয়। মঙ্গলবার সকালে মৃত্যুর আগে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করলেন চিকিৎসক মণীষা যাদব। যা নাড়িয়ে দিল সকলকেই। মৃত্যুর পর ভাইরাল হয়ে যায় তার পোস্ট।

জীবনের সময় যে ফুরিয়ে আসছে তা হয়তো আগে থাকতেই বুঝতে পেরেছিলেন মণীষা। তাই মঙ্গলবার সকালে ফেসবুকে লেখেন,'সম্ভবত এটাই আমার জীবনের শেষ সকাল। আর কখনও এখানে আপনাদের সঙ্গে দেখা হবে না । সকলে নিজেদের যত্ন নেবেন । দেহের মৃত্যু হয়, কিন্তু আত্মার নয় । আত্মা অমর ।' মণীষার মত এমন অনেক চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী প্রতিদিন পৃথিবীর মাা ত্যাগ করছে নিজেদেল কর্তব্য পালন করতে গিয়ে। আমরা সকলেই যদি একটু সচেতন ও সাবধান না হই তাহলে কিন্তু সামনে অপেক্ষা করছে আরও গভীর অন্ধকার।