Asianet News BanglaAsianet News Bangla

Bulli Bai App Case: বুল্লি বাই অ্যাপ কাণ্ডে তদন্তের ২ দিনের মাথায় বেঙ্গালুরু থেকে আটক এক পড়ুয়া

ওই অ্যাপের যে পাঁচজন ফলোয়ার্স রয়েছেন তাঁদের মধ্যে একজন হলেন ওই পড়ুয়া। পুলিশের অনুমান, ওই যুবক এই অ্যাপ তৈরিও করতে পারেন। তবে যতক্ষণ না পর্যন্ত এনিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে ততক্ষণ এবিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাবে না।   

Mumbai Police arrests Bengaluru student in Bulli Bai app case bmm
Author
Kolkata, First Published Jan 4, 2022, 2:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোনও অনুমতি ছাড়াই ভার্চুয়াল মাধ্যমে 'নিলাম'-এর জন্য একাধিক মুসলিম মহিলার (Muslim Women) নাম ও ছবি তালিকাভুক্ত করার অভিযোগ তোলা হয়েছিল বুল্লি বাই অ্যাপের (Bulli Bai App) বিরুদ্ধে। কিন্তু, এই অ্যাপ কারা চালাচ্ছে, কোথা থেকেই বা এই অ্যাপ চালানো হচ্ছে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। এরপর এই অ্যাপ মামলার মাত্র ২ দিনের মাথাতেই তদন্তে নেমে বেঙ্গালুরু থেকে সন্দেহভাজন এক পড়ুয়াকে (Student) আটক করেছে মুম্বই পুলিশ (Mumbai Police)। জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে নিয়ে যাওয়া হচ্ছে মুম্বই। 

এ প্রসঙ্গে মুম্বই পুলিশের তরফে জানানো হয়েছে, সন্দেহভাজন ওই পড়ুয়ার বয়স ২১ বছর। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের (Civil Engineering) ছাত্র তিনি। আর তাঁর বাবা একজন সরকারি চাকুরেজীবী। বেঙ্গালুরু থেকে ওই ছাত্রকে নিয়ে যাওয়া হবে মুম্বইতে। সেখানে তাঁকে বুল্লি বাই অ্যাপ নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। অভিযোগ, ওই অ্যাপের মধ্যে পোস্ট করা মুসলিম মহিলাদের ছবিতে অশালীন মন্তব্য করেছিলেন ওই যুবক। এছাড়া ওই অ্যাপের যে পাঁচজন ফলোয়ার্স রয়েছেন তাঁদের মধ্যে একজন হলেন তিনি। পুলিশের অনুমান, ওই যুবক এই অ্যাপ তৈরিও করতে পারেন। তবে যতক্ষণ না পর্যন্ত এনিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে ততক্ষণ এবিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাবে না। সব বিষয়ে খতিয়ে দেখার পর তাঁকে গ্রেফতার করতে পারে পুলিশ।  

আরও পড়ুন- বুল্লি বাই অ্যাপ ক্রিয়েটর 'ব্লকড' - জানালো কেন্দ্র, আরও ব্যবস্থার দাবি শিবসেনার

বিতর্কের সূত্রপাত হয়, যখন কয়েক শো মুসলিম নারীর ছবি তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সংগ্রহ করে এই অ্যাপে আপলোড করা শুরু হয়। তাদের 'নিলামে' বিক্রির অংশ নিতে উৎসাহিত করত এই অ্যাপ। এই অ্যাপটি খুললেই কোনও একজন মুসলিম মহিলার ছবি ও নাম 'বুল্লি বাই' হিসেবে প্রদর্শিত করা হয়। মাইক্রোসফ্টের সফ্টওয়্যার শেয়ারিং প্ল্যাটফর্ম গিটহাব (GitHub)-এ অ্যাপটি পোস্ট করা হয়েছিল। যে কোনও ইন-ডেভেলপমেন্ট অ্যাপকে এই প্ল্যাটফর্মে আপলোড করা যায়। কিন্তু, এই নিয়ে হইচই শুরু হতেই অ্যাপটি বর্তমানে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আরও জানা গিয়েছে, মূলত টুইটারে শক্তিশালী উপস্থিতি আছে, এমন ১০০ জন মুসলিম মহিলাদের বেছে বেছে ছবি ও নাম ওই অ্যাপে ব্যবহার করা হয়েছিল।

'বুল্লি বাই' অ্যাপের মাধ্যমে নিশানা করা হয়েছিল সাংবাদিক ইসমত আরাকে (Ismat Ara)। তিনি দিল্লি পুলিশে (Delhi Police) এই বিষয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। শিবসেনা (Shiv Sena) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীর (Priyanka Chaturvedi) অভিযোগের ভিত্তিতে, এই মামলার আলাদা করে তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশও (Mumbai Police)। রবিবারই দিল্লি ও মুম্বই পুলিশের তরফে আলাদা আলাদাভাবে এফআইআর দায়ের করা হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios