রাত পোহালেই বিহার বিধানসভা নির্বাচন। আর সেই মঙ্গলবারই বিহারে পা রাখতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও  রাহুল গান্ধি। দুজনেই এদিন আগে বাংলার বুকে পা রাখবেন। মঙ্গলবার বাগডোগরায় বিমানে করে নেমে হেলিকপটারে চরে রওনা দেবেন বিহারের উদ্দেশ্যে। তবে কি দুজনেরই একই সঙ্গে দেখা হতে পারে! না, সেই সম্ভাবনা নেই বললেই চলে। 

মঙ্গলবার আলাদা আলাদা সময় বিমানবন্দরে নামবেন মোদী ও রাহুল গান্ধি। সেখান থেকেই সরাসরি বিহার, তাই তাঁদের সাক্ষাৎ-এর কোনও সম্ভাবনাই নেই। তবে বিহারের পথে এদিন দুইয়ের উপস্থিতি ও দ্বিতীয় দফার নির্বাচনের জেরে প্রশাসন ব্যবস্থা বেশ কড়া, চারি দিকে নজরদারি চলছে। এদিন ভোট গ্রহণের পাশাপাশি দুইয়ের উপস্থিতিতেই আরও বেশি নড়ে চড়ে বসেছে প্রশাসন। 

 

 

এদিন বিহারে ২৪৩ আসনের বিধানসভা নির্বাচনে মঙ্গলবার ভোর থেকে শুরু ৯৪ টি আসনের লড়াই। সকাল সাতটা থেকে শুরু ভোটগ্রহণ। করোনার মাঝে সবদিকে সুরক্ষা বজায় রেখেই চলবে নির্বাচন। বিহার সফরে এসে রাহুল-মোদী দুজনেই ক্ষতিয়ে দেখবেন পরিস্থিতি। আগামী ৫ নভেম্বর বাংলা সফরে আসছেন অমিত শাহ। তার আগেই বাংলায় পা রাখছেন মোদী। সামেনই বাংলার নির্বাচন। কোন দলের পাল্লা এবার ভারি, কার দখলে আসতে চলেছে কত আসন, সাধারণ মানুষকে প্রতিশ্রুতি দেওয়া থেকে শুরু করে রাজনীতির তরজা, বাংলার বুকে কোভিড মাঝেও ফিরতে চলেছে সেই চেনা ছবি।