উত্তর প্রদেশের প্রত্যন্ত গ্রামের ভোটার লিস্ট দেখে চক্ষুচড়ক গাছে ওঠার অবস্থা হয়েছে প্রশাসনের। আর সেই ভোটার লিস্ট ইতিমধ্যেই ভাইরাল হয়ে গেছে নেটদুনিয়ার। আপনি হত তো ভাবছেন কী এমন রয়েছে সেই ভোটার লিস্টে? তাহলে পুরো ব্যাপারটাই খুলে বলি আপনাকে। কারণ উত্তর প্রদেশের সিদ্ধার্থনগর জেলার ভাইরাসইয়া গ্রামের ভোটার লিস্ট অনুযায়ী সেখানকার ভোটার তালিকায় নাম রয়েছে নরেন্দ্র মোদীর। ভোটার তালিকা অনুযায়ী প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামাও সেখানকার ভোটার। মুলায়ম সিং যাদব, মায়াবতী, শিবরাজ সিং চৌহানের নাম যেমন রয়েছে তেমনই নাম রয়েছে বলিউড স্টার সোনম কাপুরের। 

বাদ যায়নি ওসামা বিন লাদেনের নামও। আর ভোটার তালিকা অনুযায়ী লাদেনের পরিচয় দেওয়া হয়েছে মোদীর পুত্র হিসেবে। ভোটার তালিকায় আরও কিছু অবাক করার মত নাম হল -পাঙখা, চেক। আগামী বছরই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। আর তার আগেই ভোটার তালিকা সংশোধন করার কাজ চলছে। বিএলআরও প্রমিলা দেবী জানিয়েছেন ২০১৫ সালের আগে এই ভোটার তালিকাটি সংশোধন করা হয়েছিল। সদ্যোই তালিকা সংশোধনের জন্য তার হাতে এসেছিল। তখনই তিনি সেই তালিকা দেখে চমকে যান। তারপরই তিনি প্রতিটি ব্যক্তির খোঁজ খবর শুরু করেন। কিন্তু কারও খোঁজ পাননি। তিনি আরও বলেছেন সম্ভবত ২০১৫ সালে এই রহস্যজনক নামগুলি নথিভুক্ত করা হয়েছিল ভোটার লিস্টে। তিনি তা  সংশোধন করেন। 

তবে এই ভোটার লিস্ট সামনে আসার পরই উত্তর প্রদেশের প্রশাসনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেতে শুরু করেছে। কারণ ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার জন্য আইনি প্রক্রিয়া রয়েছে। রীতিমত খোঁজ খবর নিয়ে তারপরই নাম নথিভুক্ত করা হয়। কিন্তু এক্ষেত্র কেন তা হয়নি তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।পাশাপাশি এজাতীয় সেলিব্রিটিদের নাম তালিকাভুক্ত করার পরেও সংশ্লিষ্ট আধিকারিকদের তা কী করে নজর এড়িয়ে গেল তা নিয়ে সরব হয়েছেন বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা।