সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল শেষে নতুন করে লোকসভা গঠনের পর আজ সংসদে প্রথম অধিবেশন বসতে চলেছে। এবার সংসদে রয়েছে এক ঝাঁক নতুন মুখ। অধিবেশন শুরুর আগে একটা ছোট্ট বক্তৃতা রাখলেন মোদী। 

বক্তৃতায় মোদী বলেন, এবারের বাদল অধিবেশন শুরুর সঙ্গে সঙ্গে অনেক নতুন সদস্যদের সঙ্গে আলাপ হওয়ার সুযোগ রয়েছে। নতুন সদস্যদের আগমণের সঙ্গে সঙ্গে নতুন আশা, নতুন উদ্যোম-উদ্দীপনা এবং নতুন স্বপ্নও জুড়ে যায়। ভারতীয় গণতন্ত্রের মধ্যেকার অপার শক্তি আমরা প্রতিনিয়ত অনুভব করি। 

তিনি আরও বলেন, সংসদে আগের থেকে অনেক বেশি মহিলা সদস্য নিয়োগ করা হয়েছে। কয়েক দশক পরে আরও একবার এক সরকারকে দ্বিতীয়বার সেবা করার সুযোগ দিয়েছেন জনতা। তিনি আশা করছেন তাঁর সঙ্গে যেন বিরোধীরাও সমানভাবে সহযোগীতা করেন। গণতন্ত্রের নিয়ম হল সকলের সমানাধিকার। আর সেই কারণে বিরোধীদেরও সমান সহযোগীতা প্রয়োজন বলে মন প্রকাশ করেন মোদী। এই প্রসঙ্গে মোদী 'সবকা সাথ সবকা বিকাশ'-এর প্রসঙ্গ আনেন মোদী। এই বিশ্বাসকে সঙ্গে নিয়ে সাধারণ মানুষের সব আশা আকাঙ্খাকে পুরণ করার লক্ষ্যে এগিয়ে যাওয়ার ডাক দিলেন মোদী।

 

তিনি আরও বলেন যে, বিরোধীরা সংখ্যার কথা ভেবে হতাশ হবেন না। কারণ জনতা যা বিচার করেছেন সেই নম্বরই দিয়েছেন। তবে  জনতার প্রত্যেকটি কথা তাঁর কাছে খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন সরকার এবং বিরোধীরা একে অপরের পক্ষে বা বিপক্ষে না গিয়ে বরং নিরপেক্ষভাবে কাজ করাই হোক লক্ষ্য।  তাঁর বিশ্বাস এইভাবেই তাঁরা আগের থেকে আরও বেশি জনহিতকর কাজ করতে পারবেন।