সামনেই মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। ঠিক তার আগেই ফের হিন্দুত্ব তাস খেলা শুরু করলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এবার রাম মন্দির নির্মাণে আদালতের বাধা কাটাতে এবার আইন বদলের দাবি তুললেন তিনি।

রাম মন্দির নির্মাণের জন্য তিনি অবশ্য মোদী সরকারের উপরই আস্থা রেখেছেন। মুম্বইয়ের বেস্ট ভবনে এক সভায় তিনি বলেন, কেন্দ্রীয় সরকার যেভাবে কাজ করছে তাতে রাম মন্দির নির্মাণের আশা বেড়েছে। কিন্তু আদালতের বাধায় রাম মন্দির নির্মাণের প্রক্রিয়াটি ঝুলে রয়েছে। সেই আইনি জট কাটাতে তাঁর দাওয়াই বিশেষ আইন প্রণয়ন করা।

তিনি আরও বলেন, অযোধ্যা মামলাটি একেবারে চুড়ান্ত পর্যায়ে রয়েছে শোনা যাচ্ছে। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের মতো সাহসী পদক্ষেপ নেওয়ার প্রয়োজন। সেই সঙ্গে তিনি রামমন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের জন্য শিবসেনা কর্মীদেরও প্রস্তুত থাকার ডাক দিয়েছেন।

তবে শুধু রাম মন্দির নয়, পাকিস্তানে হিন্দুদের উপর অত্যাচার নিয়েও এদিন মুখ খোলেন তিনি বলেন, পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে। সেই দেশে সংখ্যালঘুদের সঙ্গে যা ব্যবহার করা হয়, সেই রকমটা ভারতে কখনই করা হবে না। মুসলিম সম্প্রদায়কে উদ্দেশ্য করেই তিনি বলেন, পাকিস্তান যা করছে, তাতে তাদের মুখে সমালোচমনা করলেই হবে না। কড়া ব্যবস্থা নিতে হবে তাদের বিরুদ্ধে। আর এই বিষয়ে ভারতবাসীদের এককাট্টা থাকা উচিত।