চলতি বছরের জুলাই মাসে মহারাষ্ট্রের মুম্বই, থানে, পুণে-তে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা ভেঙে দিল গত ১০০ বছরের রেকর্ড! সম্প্রতি ভারতের আবহাওয়া দফতরের ক্লাইমেট রিসার্চ অ্যান্ড সার্ভিস-এর তরফ থেকে প্রকাশিত হয়েছে এমনই তথ্য।

একটি সর্বভারতীয়ট সংবাদ সংস্থা সূত্রে জানানো হয়েছে, ভারতের আবহাওয়া দফতর প্রদত্ত ওই রিপোর্টে বলা হয়েছে, ১৯০৮ সাল থেকে আজ পর্যন্ত এই বছরের জুলাই মাসে বাণিজ্যনগরীতে রেকর্ড পরিমাণে বৃষ্টি হয়েছে। একইভাবে ১৯০১ সাল থেকে আজ পর্যন্ত থানে এবং পুণেতে এই বছরের মতো বৃষ্টি কখনও হয়নি। আর ঠিক দু'দিনে পেরলেই মনে করা হচ্ছে মুম্বইতে জুলাই মাসের বৃষ্টি পেরিয়ে যাবে ১৯০৮ সালের রেকর্ডকে। ১৯০১ সালের পর থেকে এখনও পর্যন্ত  এ মাসের রেকর্ডই সর্বোচ্চ বলে জানিয়েছেন আবহবিদরা। 

হিসাব অনুযায়ী, এবছর চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৪৯২ মিলিমিটার, যা বৃষ্টির সর্বোচ্চ পরিমাণ থেকে ৮ মিলিমিটার কম। ১৯০৭ সালের জুলাই মাসে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৫০০ মিলিমিটার। পাশাপাশি এবার পুণে  ও থানে জেলায় জুলাই মাসে বৃষ্টিপাতের পরিমাণ ছিল যথাক্রমে ৮২৭.৭ মিলিমিটার এবং ১৯৭৫.৬ মিলিমিটার। জানা গিয়েছে গত ১১৮ বছরে মুম্বইতে এটাই সর্বোচ্চ বৃষ্টির পরিমাণ। 

আরও জানা গিয়েছে পশ্চিম ও মধ্য মহারাষ্ট্রের ছবিটা খানিকটা অদ্ভুতই ছিল। কারণ এইসমস্ত জায়গায় সারা মাসই নিয়মিত বৃষ্টিপাত হয়েছে। তবে গত রবি ও সোমবার বৃষ্টিপাত খানিকটা কম হলেও আগামী ২৪ ঘণ্টার মধ্যে মহারাষ্ট্রের উপকূলীয় এলাকায় ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বওয়ার পূর্বাভাস জারি করেছে দিল্লির মৌসম ভবন।