কবে থেকে খুলবে দেশের স্কুল ও কলেজ? লকডাউনের চতুর্থ পর্যেয়ে দাঁড়িয়ে এই প্রশ্নটাই ঘুরে ফিরতে আসছে সকলের মনে। কারণ চতুর্থ পর্বে এসে কিছুটা হলে শিথিল করা হয়েছে লকডাউনের নিময়। ধীরে ধীরে শুরু হয়ে অর্থনৈতিক কার্যকলাপ। তাই ক্রমশই জোরাল হচ্ছে স্কুল, কলেজ খোলার দাবিটি।  তবে মঙ্গলবার রাতে স্বরাষ্ট্র মন্ত্র জানিয়ে দিয়েছে সেই বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। 


একটি সংবাদ মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রককে উদ্ধৃত করে জানিয়েছিল যে স্কুল কলেজ খোলার বিষয়ে সবুজ সংকেত দিয়েছে মন্ত্রক। কিন্তু তারপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় খুলে যাচ্ছে স্কুল কলেজ। কিন্তু মঙ্গলবার মন্ত্রক স্পষ্ট করে জানিয়েছে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে রাখার সিদ্ধান্তই জারি রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গত ২৫ মে-র আগেই থেকে বন্ধ করে রাখা হয়েছে স্কুল কলেজ। 

আর সেই কারণেই গত দুমাস ধরে বন্ধ রয়েছে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এই অবস্থায় দাঁড়িয়ে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানই অন লাইনের মধ্যমে পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়ালও কথা অনলাইনে কথা বলেছিলেন দেশের শিক্ষক ও পড়ুয়াদের সঙ্গে। সেখানেও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়টি ঘুরে ফিরে এসেছিল। তখনও জানান হয়েছি বিষয়টি আলোচনা স্তরে রয়েছে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি।