প্রবাসী ভারতীয়দের আধারকার্ড পাওয়া নিয়ে বহুদিনই একটা বিতর্ক চলছে। কারণ, প্রবাসীরা ১৮০ দিন এই দেশে না থাকলে আধার পাওয়া কঠিন ছিল এতদিন। শুক্রবার ২০১৯-২০ অর্থবর্ষের বাজেট ঘোষণা করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেন, আধার কার্ডের জন্য এখন থেকে আর প্রবাসীদের ১৮০ দিন অপেক্ষা করতে হবে না। ভারতীয় পাসপোর্ট থাকলেই তারা আধারকার্ড পেয়ে যাবেন। 

বাজেট বক্তব্যে নির্মলা সীতারামণ বলেন,  'প্রবাসীরা দেশে এলে পাসপোর্ট দেখিয়ে যাতে আধারকার্ড পেতে পারে তা বিবেচনার প্রস্তাব রেখেছি।' ১৮০ দিন দেশে অপেক্ষা করা অধিকাংশ প্রবাসী ভারতীয়-র পক্ষে সম্ভব নয়। ফলে অধিকাংশ প্রবাসী ভারতীয় কাছে আধারকার্ড নেই। এর ফলে প্রবাসী ভারতীয়দের একটা অংশ দীর্ঘদিন ধরেই এই নিয়মের বিরুদ্ধে ক্ষোভ জানাচ্ছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখনই কোনও বিদেশ সফরে গিয়ে সেখানে প্রবাসীদের সঙ্গে বৈঠক করেছেন, সেখানেও তাঁকে এই নিয়ম নিয়ে কথা শুনতে হয়েছে। 

মনে করা হচ্ছে নরেন্দ্র মোদীর মস্তিষ্কেই প্রবাসীদের আধারকার্ড পাওয়া বিষয়ে নিয়ম শিথিল করা হয়েছে। ৩১শে মে,২০১৯ এর মধ্যে দেশের আধার কর্তৃপক্ষ মোট ১২৩.৮২ কোটি ভারতীয়-র আধার কার্ড তৈরি করেছে বলে এদিন বাজেট অধিবেশনে দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু, তাহলে কত সংখ্যক প্রবাসী ভারতীয়-র কাছে এই মুহূর্তে আধারকার্ড নেই, সেই হিসাবটা পাওয়া যাচ্ছে না। বিজেপি-র অন্দরমহল সূত্রে খবর এই নিয়ম শিথিলের ফলে খুশি প্রবাসীরা। ফলে, আধারকার্ডের সংখ্যায় আরও বৃদ্ধি আসবে বলেই মনে করা হচ্ছে।