Asianet News BanglaAsianet News Bangla

Parliament: বিপিন রাওয়াতদের শ্রদ্ধা জানাতে দেওয়া হয়নি, ক্ষোভ কংগ্রেস-তৃণমূলের

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুম্মিতা দেব, বলেন তাঁরা তামিলনাড়ু চপার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াতসহ ১৩ জনের প্রতি শ্রদ্ধা জানাতে চেয়েছিলেন। 

opposition mps were not allowed to pay tribute to cds bipin rawat in Rajya Sabha says tmc bsm
Author
Kolkata, First Published Dec 9, 2021, 4:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যসভায় (Rajya Sabha) বিরোধী দলের সাংসদদের (Opposition MPs) তামিলনাড়ুতে চপার দুর্ঘটনায় প্রয়াত বিপিন রাওয়াতসহ (CDS Bipin Rawat)  ১৩ জনকে শ্রদ্ধা জানাতে দেওয়া হয়নি। তেমনই অভিযোগ করেছে কংগ্রেস (Congress) ও তৃণমূল কংগ্রেস (TMC)। কংগ্রেসের পক্ষ থেকে মল্লিকার্জুন খাড়গে এই ঘটনায়  কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছেন। অন্যদিকে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুম্মিতা দেবও  গোটা ঘটনাটিকে দুঃখজনক হিসেবে বর্ণনা করেছেন। 

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুম্মিতা দেব, বলেন তাঁরা তামিলনাড়ু চপার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াতসহ ১৩ জনের প্রতি শ্রদ্ধা জানাতে চেয়েছিলেন। সেই জন্য তাঁরা রাজ্যসভার ১২ সদস্যের বহিষ্কারের বিরুদ্ধে যে ধর্না অবস্থান চালাচ্ছিলেন সেখানেই এদিন যোগদান করেননি। গোটা ঘটনাটিকে জাতীয় বিপর্যের সঙ্গে তুলনা করে তাঁরা রাজ্যসভায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে চেয়েছিলেন। পাশাপাশি নিহতের আত্মার শান্তি কামনা করে তাঁরা এক মিনিটের নিরবতা পালন করতেও চেয়েছিলেন।  ভারতীয় সেনা জওয়ানদের পাশে থাকার বার্তাও দিয়েছিলেন। কিন্তু সরকার পক্ষ তাদের সেই অনুমতি দেয়নি। এই ঘটনায় বিজেপি সরকারের সমালোচনায় সরব হন তাঁরা। সুম্মিতা দেব বলেন বায়ু সেনার চপার দুর্ঘটনা নিয়ে শুধুমাত্র প্রতিরক্ষা  মন্ত্রী ও রাজ্যসভার চেয়ারপার্সন বিষয়টি নিয়ে কথা বলতে পারবেন। বিরোধীদের কোনও বয়ানই রাজ্যসভার রেকর্ডে না থাকার জন্য এজাতীয় পদক্ষেপ নেওয়া হয়য়েছে বলেও অভিযোগ তোলা হয়েছে তৃণমূলের পক্ষ থেকে। 

প্রায় একই সুরে কথা বলেছেন কংগ্রেস সাংসদ তথা বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, সংসদের বিরুধো সদস্যগের  সংসদে বিপিন রওয়াতসহ ১৩ জনের মৃত্যুতে শোক প্রকাশ করতে দেওয়া হয়নি। তিনি আরও বলেন রাজ্যসভার সদস্যরা বিপিন রাওয়াত ও বাকি নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এক-দুই মিনিট সময় চেয়েছিলেন। কিন্তু তাদের অনুমতি দেওয়া হয়নি। গোটা ঘটনাকে তিনি দুর্ভাগ্যজনক হিসেবে মন্তব্য করেছেন। পাশাপাশি সরকারের এজাতীয় মনোভাবেরও তীব্র নিন্দা করেন তিনি। 

মল্লিকার্জুন খাড়গে আরও বলেন তাঁরা  রাজ্যসভায় দাবি করেছিলেন, বিপিন রাওয়াত ইস্যুতে সরকারের বিবৃতির পর বিরোধী রাজনৈতিক দলগুলিকেও শ্রদ্ধা জানানোর সুযোগ দিতে হবে। প্রত্যেক দলের নেতাদের শ্রদ্ধা জানানোর জন্য এক থেকে দুই মিনিট সময় দেওয়া হোক। কিন্তু বিরোধীদের আবেদন রাজ্যসভার চেয়ারপার্সেন বেঙ্গাইয়া নাইডু খারিজ করে দেন। বিরোধীদের নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তিনি। 

রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সেন হরিবংশ  বলেছিলেন  যৌথভাবে তারা শোক প্রকাশ করবেন। ব্যক্তিগত বিবৃতি দেওয়ার কোনও প্রয়োজন নেই বলেও জানিয়ে দেন তিনি। সরকার পক্ষের এই আচরেন রীতিমত ক্ষুব্ধ কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। তাঁদের অভিযোগ গুরুত্বপূর্ণ একটি বিষয়ে তাঁরা সংসদে নিজেদের বক্তব্য জানাতে পারলেন না।

TMC On Nagaland: নাগাল্যান্ড ইস্যুতে অমিত শাহের দরবারে তৃণমূল, আফস্পা নিয়ে কথা

Bipin Rawat Death: চপার দুর্ঘটনা তদন্তের প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং , ঝুলিতে দক্ষ পাইলটের খেতাব

Follow Us:
Download App:
  • android
  • ios