Asianet News BanglaAsianet News Bangla

কুতুব মিনারের 'নতুন' দাবিদারের উদয় আদালতে, নিজেকে তোমর বংশের বংশধর বলে দাবি

সংকটে দিল্লির কুতুব মিনারের ভবিষ্যৎ। এবার সামনে এলেন আরও এক নতুন দাবিদার। যিনি নিজেকে তোমর রাজবংশের বংশধর বলে দাবি করছেন। তিনি কুমার মহেন্দরধ্বজ প্রসাদ সিং। আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। আবেদনে বলেছেন, 'যে জমি ও কুতুম কমপ্লেক্সটি সিং পরিবারের অন্তর্ভুক্ত।'

ownership of Qutub Minar is claimed by Kunwar Mahender Dhwaj Prasad Singh BSM
Author
First Published Aug 24, 2022, 9:27 PM IST

সংকটে দিল্লির কুতুব মিনারের ভবিষ্যৎ। এবার সামনে এলেন আরও এক নতুন দাবিদার। যিনি নিজেকে তোমর রাজবংশের বংশধর বলে দাবি করছেন। তিনি কুমার মহেন্দরধ্বজ প্রসাদ সিং। আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। আবেদনে বলেছেন, 'যে জমি ও কুতুম কমপ্লেক্সটি সিং পরিবারের অন্তর্ভুক্ত।' পাশাপাশি তিনি আরও বলেছেন, কুতুব মিনারের আশেপাশের জমি সম্পর্কিত আদেশ প্রদান বা সিদ্ধান্ত নেওয়ার সক্ষতা নেই সরকারের। 


আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার ও হিন্দু আবেদনকারীর মধ্যে কুতুব মিনারের নতুন আবেদনকারীর উদয় হওয়া যথেষ্টই আশঙ্কাজনক। যদিও সরকারি পক্ষ ও হিন্দু আবেদনকারী- উভয়ই কুমার সিং-এর দাবির বিরোধিতা করেছে। 

সম্প্রতি কুতুব মিনার চত্ত্বরে ভগবান নরসিংগের মূর্তি পাওয়া গিয়েছে - এই দাবি করে কুওয়াতুল ইসলাম মসজিদে উপাসনা আর প্রার্থনা করার অধিকার পাওয়ার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে হিন্দু আবেদনকারীরা। তারা একটি মামলা দায়ের করেছে। তারপরই আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রাক্তন কর্তা ধরমবীর শর্মী কুতুব মিনারটি কুতুব-আল দিল আইবক নন, রাজা বিক্রমাদিত্য তৈরি করেছিলেন বলে দাবি করেন। যা নতুন করে কুতুব মিনার নিয়ে বিতর্ক তৈরি করে। কুমার সিং-এর  আবেদনের পরিপ্রেক্ষিতে এএসআই বলেছে, এটির কোনও ভিত্তি নেই। তাই এটি তারা মেনে নিতে পারবে না। 

আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডার পক্ষ থেকে আইনজীবী সুভাষ সি গুপ্তা জানিয়েছেন, এই বিষয়ে সংস্থার অবস্থান পুরোপুরি স্পষ্ট। কারণ রাজাজির কোনও লোকাক স্ট্যান্ড নেই। রাজা হিসেবে নিজেকে দাবি করে ১০০ কিলোমিটার বিস্তৃত জমির মালিকানার অধিকার দাবি করেছেন তিনি। অথচ গত ১৫০ বছর তিনি বা তাঁর পরিবারের কোনও সদস্য এই দাবি তোলেননি। তাই এখন দাবি করলেও যা যথাযথ নয়। 

অন্যদিকে হিন্দু ও জৈন আবেদনকারীরা পুজোর অধিকার দাবি করতে আদালতে গিয়েছিলেন। তাদের পক্ষ থেকে জানান হয়েছে জমির মালিক হিসেবে দাবি করার সঙ্গে তাঁদের মামলার কোনও যোগ নেই। এটি সরকারের সঙ্গে মালিকের ব্যাপার। তবে ১০০ বছর ধরে যারা কোনও দাবি করেননি তারা এখন কী করে দাবি করতে পারে কুতুব মিনারের তা নিয়েও প্রশ্ব তুলেছে এই পক্ষ। তবে এই ব্যাপারে আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত। 

কুতুব মিনারে উপাসনার অধিকার সংক্রান্ত মামলা ও সিং-এর মালিকানার দাবি- দুটি মামলাই শুনানির জন্য তালিকাভুক্ত করেছে সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি ১৩ সেপ্টেম্বর।  

আরও পড়ুনঃ

কীভাবে প্রাণ ফিরে পাবে কংগ্রেস? সভাপতি নির্বাচনের আগে তারই উপায় বললেন আনন্দ শর্মা
সাপও সাপের মাংস খায়! সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল ছবি ঘিরে উঠছে নানা প্রশ্ন
Kaushik Amavasya: বন্ধ তারাপীঠের অনলাইন পুজো, ভক্তদের সাবধান করল মন্দির কমিটি

Follow Us:
Download App:
  • android
  • ios