Asianet News BanglaAsianet News Bangla

পেগাসাস তদন্ত থেকে করোনা ভ্যাকসিন - কী কথা হল মোদী-মমতার ঐতিহাসিক বৈঠকে

মঙ্গলবার বিকালে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কড়া নির্বাচনী প্রচার পর্বে একে অপরকে তীব্র আক্রমণের পর এই প্রথম দুজনের বৈঠক, কী কথা হল?
 

Pegasus Probe to Covid Vaccine, what did Mamata Banerjee discuss with Narendra Modi ALB
Author
Kolkata, First Published Jul 27, 2021, 6:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার বিকালে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে গিয়ে তার সঙ্গে বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কড়া নির্বাচনী প্রচার পর্বে একে অপরকে তীব্র আক্রমণের পর, ই প্রথম প্রধানমন্ত্রীর সঙ্গে কোনও বৈঠকে মিলিত হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। বৈঠকের পর, প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে  সাংবাদিকদের তিনি বললেন, প্রধানমন্ত্রীর সঙ্গে তার এদিনের সাক্ষাত একেবারেই সৌজন্য সাক্ষাত। কথা হয়েছে কোভিড টিকা, রাজ্যের নাম পরিবর্তন এবং সাম্প্রতিক পেগাসাস কেলেঙ্কারি নিয়েও। 

প্রধানমন্ত্রীর বাসভাবনের বাইরে দাঁড়িয়েই মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, পেগাসাস কেলেঙ্কারি বিষয়ে প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠক ডাকা উচিত। বিরোধী দলীয় নেতারা, দুই কেন্দ্রীয় মন্ত্রী এবং ৪০ জন সাংবাদিক এই ইসরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে নজরদারি করার সম্ভাব্য লক্ষ্য হিসাবে প্রকাশিত হয়েছে। এই স্পাইওয়্যার শুধুমাত্র বিভিন্ন দেশের সরকারদেরই বিক্রি করা হয়। তাই এই ঘটনার সুপ্রিম কোর্টের তদারকিতে তদন্ত হওয়া উচিত। প্রসঙ্গত ই সম্ভাব্য লক্ষ্যের তালিকায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও রয়েছেন। ইতিমধ্য়েই মমতা সরকার ই বিষয়ে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারকদের নেতৃত্বে একটি তদন্তের ঘোষণা করেছেন।

এর পাশাপাশি কোভিড পরিস্থিতি, রাজ্যে ভ্যাকসিন ও ওষুধ সরবরাহ এবং বাংলার নামবদলের বিষয়টি নিয়েো প্রধানমন্ত্রীর সঙ্গে  আলোচনা তার হয়েছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, রাজ্যের আরো ভ্যাকসিন এবং ওষুধ দরকার। অন্যান্য রাজ্যের তুলনায় বাংলা ভ্যাকসিন কম পেয়েছে বলে অভিযোগ করেন তিনি। সেইসঙ্গে দাবি করেন, রাজ্যের ভ্যাকসিন বিতরণের ব্যবস্থাটি খুব ভালো কাজ করছে। নাম পরিবর্তনের বিষয়টি প্রধানমন্ত্রী দেখবেন বলে জানিয়েছেন। তবে আলোচনার আর বিশদ বিবরণ দিতে রাজি হননি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী যে বক্তব্য রেখেছেন তা আমার বলা উচিত নয়'।

আরও পড়ুন - ত্রিপুরায় গৃহবন্দি 'পিকে'র দল, উদ্ধারে বাংলা থেকে তিন বিশ্বস্ত সৈনিক পাঠালেন মমতা

আরও পড়ুন - কত শিশু অনাথ হয়েছে লকডাউনে - বাংলার তথ্য বিশ্বাসই করল না শীর্ষ আদালত, পাল্টা তদন্তের হুশিয়ারি

আরও পড়ুন - দিল্লিতে কি 'ডেলি প্যাসেঞ্জারি' করবেন মমতা, কেন হঠাৎ তাঁকে সংসদীয় দলের নেতা করা হল

তিনি আরও জানান, রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের সঙ্গে তাঁরও সাক্ষাৎ করার কথা ছিল। কিন্তু, টিকার দুটি ডোজ নেওয়া সত্ত্বেও তাঁকে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার আগে আরটি-পিসিআর টেস্ট করানোর কথা বলা হয়েছে। দিল্লিতে তিনি সেই সব পরীক্ষা নিরীক্ষা করিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করতে পারছেন না। বুধবার কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকের কথা বাংলার মুখ্যমন্ত্রীর। তার পরের দিন বসবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে। এদিন নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের আগে কংগ্রেস নেতা কমলনাথ এবং আনন্দ শর্মার সঙ্গেও সাক্ষাৎ করেন তৃণমূল সুপ্রিমো। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গেও তার বৈঠক হতে পারে। মমতা জানিয়েছেন, জাভেদ আখতার েবং শাবানা আজমির সঙ্গেও তিনি বৈঠক করবেন।
 

Follow Us:
Download App:
  • android
  • ios