Asianet News Bangla

পকেট পুড়ছে সাধারণের, পেট্রল ডিজেলের দাম বাড়িয়ে কয়েক লক্ষ কোটি টাকার লাভ মোদী সরকারের

কলকাতা, দিল্লি ও মুম্বই সহ দেশের অনেক বড় শহরে পেট্রোলের দাম লিটারে ১০০ টাকা ছাড়িয়েছে। সোমবার সংসদে কেন্দ্র সরকার পেট্রোল ডিজেলের দাম নিয়ে বিশেষ তথ্য দেয়।

Petrol Diesel Prices Increased 63 Times This Year, Government Earned Rs 3.34 Lakh Cr bpsb
Author
Kolkata, First Published Jul 20, 2021, 1:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সারা দেশে ধারাবাহিকভাবে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ছে। কলকাতা, দিল্লি ও মুম্বই সহ দেশের অনেক বড় শহরে পেট্রোলের দাম লিটারে ১০০ টাকা ছাড়িয়েছে। সোমবার সংসদে কেন্দ্র সরকার পেট্রোল ডিজেলের দাম নিয়ে বিশেষ তথ্য দেয়। সেখানেই মিলেছে অবাক করার মত তথ্য। জানেন কি পেট্রল ডিজেলের দাম বাড়িয়ে কেন্দ্র আয় কত বেড়েছে। দেখে নিন সেই হিসেব। 

বছরে ৬৩ বার পেড়েছে পেট্রলের দাম

সোমবার লোকসভায় পেট্রোলিয়াম মন্ত্রকের দেওয়া লিখিত জবাব অনুযায়ী, ২০২১ সালে এখন পর্যন্ত পেট্রোলের দাম ৬৩ বার বৃদ্ধি করা হয়েছে, তবে এর দাম মাত্র ৪ বার হ্রাস করা হয়েছে। কেন্দ্র সরকার পয়লা জানুয়ারী থেকে ৯ই জুলাইয়ের মধ্যে বৃদ্ধি পাওয়া পরিসংখ্যান অনুযায়ী রিপোর্ট তৈরি করেছে। তবে এর মধ্যে ১২৩ দিন পেট্রলের দামের পরিবর্তন করা হয়নি বলে জানিয়েছে মন্ত্রক। 

ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে ৬১ বার

একইভাবে, ৬১ দিন ডিজেলের দাম বাড়ানো হয়েছে চলতি বছরে। তবে দাম হ্রাস করা হয় মাত্র চার দিন। এর মধ্যে ১২৫ দিন ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। গত তিন বছরে, পেট্রোলের দাম ২০১৮-১৯ অর্থবর্ষে ১৪৮ বার, ২০১৯-২০ অর্থবর্ষে ৮৯ বার, ২০২০-২১ অর্থবর্ষে ৭৬ বার বেড়েছিল। একইভাবে, ডিজেলের দাম ২০১৮-১৯ সালে ১৪০ বার, ২০১৯-২০ সালে ৭৯ বার ও ২০২০-২১ সালে ৭৩ বার বাড়ানো হয়েছিল।

আবগারি শুল্ক থেকে অতিরিক্ত উপার্জন কেন্দ্র সরকারের 

আরও একটি তথ্য সংসদে তুলে ধরেছে পেট্রোলিয়াম মন্ত্রক। পেট্রোলিয়াম পণ্যগুলি, বিশেষত পেট্রল ডিজেলে আরোপিত আবগারি শুল্ক থেকে কেন্দ্রীয় সরকারের আয় বেড়েছে বলে তথ্য মিলেছে। গত ৩ বছরে সরকারের উপার্জন মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে, তবে গত বছরের তুলনায় তার লাভের পরিমাণ আরও বেড়েছে (২০২০-২১)। 

২০১৮-১৯ সালে, সরকার আবগারি শুল্ক থেকে ২,৩৫,৩০১ কোটি টাকা আয় করেছে, যার মধ্যে প্রায় আড়াই কোটি এসেছে কেবল পেট্রল এবং ডিজেলের উপর ট্যাক্স থেকে। একই সময়ে, ২০১৯-২০ সালে ১৯,৭৮৪,৫৫ কোটি টাকা আয় হয়েছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios