Asianet News Bangla

ঘনাচ্ছে বৃহত জঙ্গি চক্রান্ত, উচ্চ সতর্কতায় দিল্লি - পুলিশ নিচ্ছে 'হার্ড কিল', 'সফট কিল'এর প্রশিক্ষণ

৭৫তম স্বাধীনতা দিবসকে ঘিরে ঘনিয়ে উঠছে বড়সড় জঙ্গি চক্রান্ত। দিল্লি পুলিশকে কী জানালো গোয়েন্দারা, কেন জারি করা হল উচ্চ সতর্কতা।

Delhi put on high alert ahead of August 15, intel gathered on possible terrorist attack ALB
Author
Kolkata, First Published Jul 20, 2021, 1:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজধানী দিল্লিকে ঘিরে ঘনিয়ে উঠছে একটি বৃহত সন্ত্রাসবাদী ষড়যন্ত্র। ১৫ অগাস্ট আসছে দেশের ৭৫তম স্বাধীনতা দিবস। সেই সময় দিল্লি ও তার আশপাশের বেশ কয়েকটি অঞ্চলে বড়সড় হামলার পরিকল্পনা করছে পাকিস্তানি সন্ত্রাসীবাদী গোষ্ঠীগুলি। এমনই, খবর এসেছে ভারতীয় গোয়েন্দা সূত্রে। আর তারপরই মঙ্গলবার জাতীয় রাজধানীর নিরাপত্তা অনেকটাই বাড়ানো হল। জারি করা হল উচ্চ সতর্কতা।

বর্তমানে সংসদের বাদল অধিবেশন চলছে। সামনেই রয়েছে ৭৫তম স্বাধীনতা দিবস। এই মধ্যবর্তী সময়ে দিল্লি পুলিশকে উচ্চ সতর্কতায় থাকার জন্য আদেশ জারি করা হল এদিন। ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবসের দিনটি বরাবরই ভারত বিরোধী জঙ্গি গোষ্ঠীগুলির ক্যালেন্ডারে বড় দিন হিসাবে চিহ্নিত। ৭৫তম স্বাধীনতা দিবসটিও তার ব্যতিক্রম নয়। এর সঙ্গে সঙ্গে হামলা হতে পারে তার আগের দিন, ১৪ অগাস্ট, পাকিস্তানের স্বাধীনতা দিবসের দিনও, এমন আশঙ্কাও রয়েছে।

সেই সঙ্গে গোয়েন্দা বিভাগ থেকে দিল্লি পুলিশকে সতর্ক করা হয়েছে যে ৫ অগাস্ট দিনটি নিয়েও। হামলা হতে পারে ওইদিনও। ২০১৯ সালে ৫  অগাস্ট তারিখেই জম্মু ও কাশ্মীর থেকে বাতিল করা হয়েছিল ৩৭০ ধারা। সেই ঘটনার প্রতিবাদ-স্বরূপ এই দিনটিতেই রাজধানীতে একটি বড় আক্রমণ চালানোর চেষ্টা করছে জঙ্গিরা, এমনটাই জানিয়েছেন গোয়েন্দারা।

আরও পড়ুন - আমার-আপনার মোবাইল-কম্পিউারেও কি আড়ি পাততে পারে সরকার, কী বলছে ভারতের আইন

আরও পড়ুন - রাজ্যের মুসলিম অধ্যুষিত এলাকায় ঘুরবে পপুলেশন আর্মি, বিলি করা হবে গর্ভনিরোধক ওষুধ

'ভারত হবে মুসলিম রাষ্ট্র' - জম্মু-কাশ্মীরে ধৃত ইসলামিক স্টেটের চাঁই, বেরোল বিস্ফোরক তথ্য

এতদিনের প্রচলিত উপায়ে হামলার পাশাপাশি, নয়া মাথাব্যথা হিসাবে হাজির হয়েছে ড্রোন হামলা। জম্মুর অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে  বর্তমানে দিল্লি পুলিশ এবং রাজধানীর অন্যান্য প্রতিরক্ষা বাহিনীকে 'ড্রোন জিহাদ' মোকাবিলার জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সতর্কতার জেরে সুরক্ষা বাহিনীগুলিকে 'সফট কিল' এবং 'হার্ড কিল' এর প্রশিক্ষণও দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। গোয়েন্দা সতর্কবার্তায় আরও বলা হয়েছে, সমাজবিরোধীরা এবং সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির স্লিপার সেলগুলি কোভিড-১৯ মহামারিকে অজুহাত হিসাবে খাড়া করে দেশের স্থিতিশীল পরিবেশকে নষ্ট করতে চাইছে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios