Asianet News Bangla

একবার বেজেই কেটে যাচ্ছে, রহস্যজন কল আসছে হাজার-হাজার কাশ্মীরির স্মার্টফোনে

রহস্যজনক ফোন আসছে হাজার হাজার কাশ্মীরির কাছে

ফোন আসছে আন্তর্জাতিক নম্বর থেকে

একবার-দুবার বাজতে না বাজতেই ফোন কেটে যাচ্ছে

ঘুরিয়ে ফোন করলেই কেলেঙ্কারির শিকার হওয়ার ভয়

 

Phishing calls haunt Kashmiris as thousands receive calls from international numbers
Author
Kolkata, First Published Jun 9, 2020, 10:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের এক হুমকির মুখে পড়লেন জম্মু ও কাশ্মীর উপত্যকার জনগণ। সোমবার হাজার হাজার কাশ্মীরির ফোনে একটি বিদেশী নম্বর থেকে ফোন কল আসে। কয়েক সেকেন্ড ফোন বাজার পরই তা থেমে যায়। অনেকেই ঘুরিয়ে ওই নম্বরে ফোন করেছেন। আর তাতেই পড়েছেন সমস্যায়।

যারা ঘুরিয়ে ওই রহস্যজনত নম্বরে ফোন করেছেন তাঁরা জানিয়েছেন কল করার সঙ্গে সঙ্গে তাঁদের কল রিসিভ করা হয়েছে। উল্টোদিক থেকে শোনা গিয়েছে একটা কল রেকর্ডিং। শুনে মনে হয়েছে কোনও যুবক কোনও যুবতীর সঙ্গে কথা বলছেন।

কাশ্মীর পুলিশের সাইবার সেল-এর পুলিশ সুপার (এসএসপি) তাহির আশরাফ বলেছেন, এক-দুইবার ফোন বহেজে বন্ধ হয়ে গেলে অনেকেই ঘুরিয়ে কল করতে প্ররোচিত হন, কিন্তু এই ক্ষেত্রে ঘুরিয়ে ফোন করাটা উচিত হবে না। এটা কোনও অজানা রহস্যজনক কল নয়। বস্তুত এটা একটি ফিশিং কেলেঙ্কারি, যা বিশ্বের প্রায় প্রতিটি মহাদেশে গত বছর ছড়িয়ে পড়েছিল। বিশ্বব্যাপী ওয়াংগিরি বা 'ওয়ান রিং ফোন স্ক্যাম' নামে পরিচিত।

এই কেলেঙ্কারীর উদ্ভব জাপানে। জাপানি ভাষায় ওয়াঙ্গিরি শব্দের অর্থ 'একবার রিং হয়ে কেটে যাওয়া'। এটি একটি আন্তর্জাতিক কেলেঙ্কারী। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ডে এর আগে এই কেলেঙ্কারি হানা দিয়েছিল। গত বছর, ভারত সরকার টেলিযোগাযোগ বিভাগ-ও এই কেলেঙ্কারি নিয়ে সতর্ক করেছিল। ঘুরিয়ে ফোন করা হলেই স্মার্টফোনে একটি ম্যালওয়্যার পাচানো হয়, যার মাধ্যমে ওই স্মার্টফোন ব্যবহারকারীর তথ্য গোপনে নিয়ে নেয় আন্তর্জাতিক দুষ্কৃতীরা।

কাশ্মীরের পুলিশ জানিয়েছে, এইধরণের ফোন আসার খবর পাওয়ার পরই এই কেলেঙ্কারী মোকাবিলা করার বিষয়ে উপত্যকার জনগণকে পরামর্শ দেওয়া হয়েছে। ঘুরিয়ে ফোন না করার কথাই বলা হয়েছে, নাহলে ওয়ান রিং ফোন কেলেঙ্কারির শিকার হতে হবে।
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios