Asianet News BanglaAsianet News Bangla

ভারতীয়দের উদ্ধারে দারুণ কাজ করছে বিদেশমন্ত্রক-প্রধানমন্ত্রীর দফতর, প্রশংসা মুখ্যমন্ত্রীর

আফগানিস্তান থেকে দেশে প্রবাসী নাগরিকদের ফিরিয়ে আনার ব্যাপারে প্রশংসনীয় কাজ করছে ভারত সরকার। টুইট করে নরেন্দ্র মোদী সরকারের প্রশংসা করলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

Pinarayi Vijayan praises effots of PMO and MEA in evacuation process in Kabul bpsb
Author
Kolkata, First Published Aug 22, 2021, 6:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তান থেকে দেশে প্রবাসী নাগরিকদের ফিরিয়ে আনার ব্যাপারে প্রশংসনীয় কাজ করছে ভারত সরকার। যেভাবে সতর্কতার সাথে ও দ্রুততার সাথে উদ্ধারকাজ চলছে, তা রীতিমত নজর কেড়েছে। এই ভাষাতেই টুইট করে নরেন্দ্র মোদী সরকারের প্রশংসা করলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। রবিবার টুইট করে তিনি বলেন নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। যেভাবে কেরলের বাসিন্দা সহ একাধিক ভারতীয়দের উদ্ধার করা হয়েছে, তা প্রশংসার দাবি রাখে। 

কাবুলে অবস্থিত প্রত্যেক ভারতীয়ের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য দারুণ কাজ করছে বিদেশমন্ত্রক (MEA) ও প্রধানমন্ত্রীর দফতর (PMO) বলে ব্যাখ্যা করেন পিনারাই বিজয়ন। বিদেশমন্ত্রক কাবুলে (Kabul) আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে বিশেষ আফগানিস্তান সেল গঠন (Afghanistan special cell) করেছে, যা ২৪ ঘন্টা কাজ করছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

 

উল্লেখ্য, আফগানিস্তান দখল করার পরই স্বমূর্তি ধারণ করতে শুরু করেছে তালিবান। একাধিক ফতোয়া জারি করা হয়েছে সেদেশে। মহিলাদের কর্মক্ষেত্রে যেতে বাধা দেওয়ার পাশাপাশি ছেলেদের উপরও বিভিন্ন ফতোয়া জারি করা হয়েছে। আর তা না মানলেই চলছে অকথ্য অত্যাচার। দেশের প্রায় প্রতিটি জায়গাতেই দেখা মিলছে বন্দুকধারী তালিবান যোদ্ধার। 

এদিকে, ভারতীয় বিদেশমন্ত্রক ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপে ছয় হাজারেরও বেশি প্রশ্নের উত্তর দিয়েছে এবং আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নেওয়ার বিষয়ে ১২০০টি ইমেলের উত্তর দিয়েছে। কাবুলে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে বিদেশমন্ত্রক একটি বিশেষ আফগানিস্তান সেল গঠন করেছে। 

বিমানটি হিনডনে অবতরণের কয়েক ঘণ্টা আগে টুইট করে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। মার্কিন ও ন্যাটো বিমানের মাধ্যমে গত কয়েক দিনে কাবুল থেকে দোহায় সরিয়ে নেওয়া ১৩৫ জন ভারতীয়কে একটি বিশেষ ফ্লাইটে দোহা থেকে দিল্লি ফেরত পাঠানো হয়েছে। অন্যদিকে, সরকারি সূত্র জানায়, আফগানিস্তানে আটকে থাকা নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ভারতকে কাবুল থেকে প্রতিদিন দুটি ফ্লাইটের অনুমতি দেওয়া হয়েছে।

ভারত রবিবার ভারতীয় বিমান বাহিনীর C-17 বিমানের মাধ্যমে ১০৭ জন ভারতীয় নাগরিক সহ ১৬৮ জন যাত্রীকে গাজিয়াবাদে হিনডন বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করে। এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট ৮৭জন ভারতীয়দের নিয়ে দিল্লিতে অবতরণ করেছে। এখানে আসা যাত্রীদের প্রথমে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করা হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios