আত্মনির্ভর ভারত গঠনের দিকে আরও একধাপ এগিয়ে গেল কেন্দ্রীয় সরকার। বুধবার নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার সুরক্ষা কমিটি   ৮৩টি লাইট ওয়েট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস কেনার অনুমোদন দিয়েছে। হিন্দুস্থান অ্যারোনেটিকস লিমিটেড বা হ্যাল থেকে তেজস মার্ক ওয়ান সংস্করণের যুদ্ধবিমানগুলি কিনতে কেন্দ্রীয় সরকারের খরচ হবে ৪৮ হাজার কোটি টাকা। দেশীয় সামরিক বিমান সেক্টরে এর আগে এত বড় চুক্তি কোনও দিন হয়নি। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজথান সিং সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে, এতবড় সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানিয়েছেন। তারপরই তিনি বেলেছে, প্রতিরক্ষা উৎপাদনের ক্ষেত্রে ভারতের আত্মনির্ভরতা মিশনের দাপটে আগামী দিনে গেম চেঞ্জার হয়ে উঠবে এলসিএ-র তেজস যুদ্ধ বিমান। এটি ভারতীয় বিহাম বাহিনীর মেরুদণ্ড হয়ে কাজ করবে আগামী দিনে। তিনি আরও বলেন, তেজসে একাধিক নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যা আগে কখনও করা হয়নি। তেজসের ৫০ শতাংশ দেশীয় প্রযুক্তি রয়েছে। সেখানে নতুন তেজসগুলিতে থাকবে ৬০ শতাংশ দেশীয় উপাদান। 


প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর কথায়, মোদী সরকারের এই সিদ্ধান্ত দেশের কর্মসংস্থানের ক্ষেত্র প্রসারিত করবে। একই সঙ্গে মহাকাশ ক্ষেত্রেও বিশেষ পরিবর্তন আনবে তেজস। তিনি আরও বলেন এলসিএ তেজস ভারতীয় মহাকাশ উৎপাদন ইকোসিস্টেমকে একটি প্রাণবন্ত আত্মনির্ভরশীল ইকোসিস্টেমকে রীপান্ত করার অনুঘটক হিসেবে কাজ করবে। ইতিমধ্যেই যুদ্ধবিমান তৈরির কাজ শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি।