হঠাৎ ৭১তম প্রজাতন্ত্র দিবসের দিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে হাজির অনলাইন বিপনী 'অ্য়ামাজন'-এর এক ডেলিভারি বয়। নরেন্দ্র মোদীর জন্য এক কপি সংবিধান এসেছে। সত্যি সত্যি অ্য়ামাজনের কোনও ডেলিভারি বয় মোদীর কার্যালয়ে গিয়েছিলেন কিনা জানা নেই। কিন্তু, সিএএ ২০১৯, সংবিধান বিরোধী বলে দেশ জোড়া বিক্ষোভের মধ্যে রবিবার (২৬ জানুয়ারি) জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে এভাবেই মোদীকে এক কপি সংবিধান পাঠানো হল প্রতীকি হিসেবে।

এদিন জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে প্রধানমন্ত্রী মোদীকে 'সংবিধান পড়া'র আহ্বান জানিয়ে কটাক্ষ করে অ্যামাজনে সংবিধান পাঠানোর ভার্চুয়াল কার্টের একটি স্ক্রিনশট পোস্ট করেছে সোশ্যাল মিডিয়ায়। অবশ্য প্রধানমন্ত্রী মোদীকে ওই বই নিতে গেলে গ্যাঁটের ১৭০টি টাকা খরচ করতে হবে। কারণ, বইটি কেনা হয়েছে 'পে অন ডেলিভারি' ব্যবস্থায়।  

মোদী সরকারের বিরুদ্ধে 'দেশকে ডুবিয়ে দেওয়ার' অভিযোগ তুলে ৭১তম প্রজাতন্ত্র দিবসে কংগ্রেস দল এই বিদ্রূপাত্মক পোস্টটি করে। তারা লিখেছে, 'প্রিয় প্রধানমন্ত্রী, শীঘ্রই আপনার কাছে পৌঁছচ্ছে সংবিধান। আপনি যখন দেশভাগের সময় থেকে অবকাশ পাবেন, দয়া করে এটি পড়ুন। শুভেচ্ছা রইল, কংগ্রেস'। অ্যামাজন কার্টের যে ছবিটি শেয়ার করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রাপ্তির ঠিকানা হিসেবে কেন্দ্রীয় সচিবালয়ের ঠিকানা দেওয়া রয়েছে।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এক বার্তায় সনিয়া গান্ধী শনিবার ভারতীয়দের ব্যক্তিগত কুসংস্কারের ঊর্ধ্বে উঠে সংবিধান ও তার মূল্যবোধ রক্ষায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। দাবি করেছেন, ধর্ম, আঞ্চলিকতা এবং ভাষার ভিত্তিতে দেশবাসীকে বিভক্ত করার পাশাপাশি সংবিধানকে বিকৃত ও ক্ষতিগ্রস্থ করার জন্য একটি 'গভীর-মৌলিক' ষড়যন্ত্র করা হচ্ছে। দেশে এক অভূতপূর্ব অশান্তি, ভয় ও নিরাপত্তাহীনতার পরিবেশ তৈরি হয়েছে।