Asianet News BanglaAsianet News Bangla

Space Association ' এই সরকার যথেষ্ট সাহসী', মহাকাশ অ্যাসোসিয়েশনের সূচনা করে বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী রীতিমত জোর দিয়ে বলেন এই সরকারের আগে আর কোনও সরকারই এতটা সাহসী ও নির্ণয়ক পদক্ষেপ গ্রহণ করেনি। মহাকাশ ক্ষেত্রে ও মাহাকাশ প্রযুক্তিতে আজ দেশে যে ধরনের সংস্কার হচ্ছে সেগুলি সবই দৃষ্টান্ত মূলক।

PM modi launches Indian Space Association Pays tribute to Jayaprakash Narayan and  Nanaji Deshmukh bsm
Author
Kolkata, First Published Oct 11, 2021, 9:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতীয় মহাকাশ অ্যাসোসিয়েশনের ( Indian Space Association) সূচনা করেন। পাশাপাশি তিনি মহাকাশ ক্ষেত্রে যুক্ত শিল্প সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করেন। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতরত্ন জয়প্ররাশ নারায়ণ ও নানজী দেশমুখের জন্মশতবার্ষিকীতে তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রীতিমত জোর দিয়ে বলেন এই সরকারের আগে আর কোনও সরকারই এতটা সাহসী ও নির্ণয়ক পদক্ষেপ গ্রহণ করেনি। মহাকাশ ক্ষেত্রে ও মাহাকাশ প্রযুক্তিতে আজ দেশে যে ধরনের সংস্কার হচ্ছে সেগুলি সবই দৃষ্টান্ত মূলক।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন মহাকাশ ক্ষেত্রে সংস্কারে সরকারের প্রয়াস মূলত চারটি ভিত্তির ওপর দাঁড়িয়ে রয়েছে। প্রথমত, বেসরকারি সংস্থাগুলিকে উদ্ভাবনে আরও বেশি করে স্বাধীনতা দেওয়া। দ্বিতীয়ত,  সরকারের ভূমিকা অনুঘটকের। তৃতীয়ত, যুব সম্প্রদায়কে ভবিষ্যতেক উপযুক্ত করে তোলা। চতুর্থত, সাধারণ মানুষের সার্বিক অগ্রগতিতে মহাকাশ ক্ষেত্রকে কাজে লাগান। প্রধানমন্ত্রীর কথায় ১৩০ কোটির দেশবাসী অগ্রগতির ক্ষেত্রে মহাকাশ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।ভারতের কাছে মহাকাশ ক্ষেত্রের উদ্দেশ্যই হল আধুনিক মানচিত্র, নতশা প্রণয়ন তথা সাধারণ মানুষের জন্য যোগাযোগ স্থাপনের সুযোগ সুবিধে আরও বাড়িয়ে তোলা। 

Puja Calendar 2022: আগামী বছর দূর্গা পুজো শুরু ১ অক্টোবর, নষ্ট হবে একগাদা ছুটি

Uttarakhand: ভোটের আগে গেরুয়া শিবিরে ধাক্কা, উত্তরাখণ্ডে বিজেপি ভাঙনে বড় স্বস্তি কংগ্রেসের

Coal Crisis: কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে ১ ঘণ্টা বৈঠক অমিত শাহর, নজরে কয়লা ঘাটতি

প্রধানমন্ত্রীর কথায় আত্মনির্ভর ভারত, একটি উদ্যোগই শুধু নয়। এটি সুপরিকল্পতি সুসংবদ্ধ আর্থিক কৌশল। যার মূল লক্ষ্যই হল দেশের যুব সম্প্রদায় ও শিল্পোদ্যোগীদের দক্ষতাকে আরও বাড়িতে তোলা। প্রধানমন্ত্রী আরও বলেন রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলি নিয়ে কেন্দ্রীয় সরকার একটি সুস্পষ্ট নীতি গ্রহণ করেছে। যেসব সংস্থাগুলি সরকারের কাছে অপ্রয়োজনীয় সেগুলির দরজা বেসরকারি ক্ষেত্রের জন্য খুলে দেওয়া। 

তিনি আরও বলেন গত ৭ বছর মহাকাশ প্রয়ুক্তি দেশের প্রান্তিক মানুষেক কাছে পরিষেবা পৌঁছে দিতে সক্ষম হয়েছে। তিনি বলেন দরিদ্র মানুষের জন্য আবাসন সড়ক পরিকাঠামো প্রকল্পগুলির ক্ষেত্রে জিও ট্যাগিং পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া চিত্রের মাধ্যমে উন্নয়ন প্রকল্পগুলির ওপর নজরদারি চালান যায়। কৃষক ও মৎসজীবীদের সহযোগিতার ক্ষেত্রেও মহাকাশ প্রযুক্তি গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছেন তিনি। 

PM modi launches Indian Space Association Pays tribute to Jayaprakash Narayan and  Nanaji Deshmukh bsm

PM modi launches Indian Space Association Pays tribute to Jayaprakash Narayan and  Nanaji Deshmukh bsm

Follow Us:
Download App:
  • android
  • ios