Asianet News BanglaAsianet News Bangla

Central Vista: হঠাৎ নতুন সংসদভবনের নির্মাণস্থলে হাজির প্রধানমন্ত্রী মোদী, খতিয়ে দেখলেন কাজকর্ম

রবিবার সন্ধ্যে ৮টা ৪৫ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন পার্লামেন্টের নির্মাণস্থলে গিয়েছিলেন। প্রায় একঘণ্টা সেখানে কাটান। পরনে ছিল দুধসাদা কূর্তা ও পাজামা। 

pm modi visits new parliament building construction site spends an hour bsm
Author
Kolkata, First Published Sep 26, 2021, 11:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তিন দিনের মার্কিন সফর সেরে ফেরার পরেও বিশ্রাম নিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রবিবার রাতের বেলাতেই তিনি চলে যান নতুন দিল্লির নতুন সংসদভবন ( New Parliament Building) নির্মাণস্থনে। গোটা এলাকা পরিদর্শন করেন। খতিয়ে দেখেন নির্মাণকাজ। কথা বলেন নির্মাণকর্মীদের সঙ্গে। তাঁর এই সফর আগে থেকে ঘোষণা করা হয়নি। আচমকাই তিনি গিয়ে পড়েছিলেন নতুন সংসদভবনের নির্মাণস্থালে। খতিয়ে দেখেন  নিরাপত্তা ব্যবস্থা।  
pm modi visits new parliament building construction site spends an hour bsm

রবিবার সন্ধ্যে ৮টা ৪৫ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন পার্লামেন্টের নির্মাণস্থলে গিয়েছিলেন। প্রায় একঘণ্টা সেখানে কাটান। পরনে ছিল দুধসাদা কূর্তা ও পাজামা। নিরাপত্তার জন্য হেলমেট পরেছিলেন তিনি। এটাই প্রথমবার যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পার্লামেন্টভবনের নির্মাণস্থল পরিদর্শন করলেন। করোনামহামারিকালে এই নির্মাণকাজ নিয়ে রীতিমত বিরোধিতায় সরব হয়েছিল বিরোধীরা। কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী চিঠি লিখে মোদীকে আপাতত নির্মাণকাজ বন্ধ রাখার আর্জি জানিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই ভবন দেশবাসীকে উৎসর্গ করতে চান। সেই লক্ষ্যেই কাজ এগিয়ে নিয়ে যেতে চাইছেন তিনি। 

pm modi visits new parliament building construction site spends an hour bsm

নতুন এই সংসদভবন সেন্ট্রাল ভিস্তা প্রকল্পেরই  ( Central Vista Project)অংশ। গত বছর ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদী সেন্ট্রালভিস্তা প্রকল্পের ভিত্তি স্থাপন করেছিলেন। এই প্রকল্পের অন্তর্গত সংসদভবন, আবাসিক প্রকল্প, অফিস কমপ্লেক্স, প্রধানমন্ত্রী , রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির বাসভবন ও বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যালয় তৈরি করা হবে। প্রায় ২০ হাজার কোটিটা ব্যয় করে তৈরি হচ্ছে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট। এটির মোট আয়তন ৬৪ হাজার ৫০০ বর্গমিটার। ২০২২ সালের মধ্যেই এটির নির্মাণ কাজ শেষ হবে বলেও আশা করাহচ্ছে। নতুন এই সংসদভবনে প্রায় ১৩৮২ জনের বসার জায়গা থাকবে। সংসদের যৌথ অধিবেশনে যাতে কোনয়ও সমস্যা না হয় তার দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে। বর্তমান সংসদভবনটির ভিত্তি প্রস্তর ১৯২১ সালে স্থাপন করা হয়েছিল। নির্মাণকাজ শেষ হয়েছিল ১৯২৭ সালে। বর্তমান সংসদভবনটি প্রায় ১০০ বছর পুরনো। ব্রিটিশ আমলের পার্লামেন্টের তুলনায় নতুনটিতে অত্যাধুনিক ব্যবস্থা রাখা হবে বলেও জানান হয়েছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios