Asianet News BanglaAsianet News Bangla

"দেশের মানুষকে অনুপ্রাণিত করেছেন শ্যামাপ্রসাদ", জন্মজয়ন্তীতে জনসংঘের প্রতিষ্ঠাতাকে প্রণাম মোদীর

  • আজ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ১২০তম জন্মবার্ষিকী 
  • জন্মবার্ষিকী উপলক্ষে টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রীর
  • শ্যামাপ্রসাদ ছিলেন গোটা দেশের অনুপ্রেরণা
  • টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন অমিত শাহ 
PM Narendra Modi pays tribute to Syama Prasad Mukherjee on his birth anniversary bmm
Author
Kolkata, First Published Jul 6, 2021, 11:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় হলেন বিজেপির কাছে আদর্শ। তাঁকে সামনে রেখেই বিজেপি নানা কর্মসূচি পালন করে থাকে। মঙ্গলবার সকালে টুইট করে প্রধানমন্ত্রী লেখেন, শ্যামাপ্রসাদ ছিলেন গোটা দেশের অনুপ্রেরণা।

আরও পড়ুন- বড়সড় পথ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন রাজ্যের মন্ত্রী, গাড়ির চাকা ফেটে বিপত্তি

টুইটারে মোদী লেখেন, "জন্মজয়ন্তীতে আমি প্রণাম জানাই ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে। তিনি দেশের কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করেন। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় নিজের জীবন দেশের ঐক্য ও প্রগতির জন্য উৎসর্গ করেছিলেন। তিনি নিজেকে একজন পণ্ডিত ও বুদ্ধিজীবী হিসেবেও তুলে ধরেছিলেন।"

 

 

১৯০১ সালের ৬ জুলাই ব্রিটিশ ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। বিশিষ্ট আইনজীবী এবং শিক্ষাবিদ হিসেবে পরিচিত ছিলেন তিনি। তবে তাঁর আসল পরিচয় দক্ষ রাজনীতিবিদ হিসেবে। জওহরলাল নেহেরু মন্ত্রিসভায় তিনি শিল্প ও সরবরাহ মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।  পরে অবশ্য তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

আরও পড়ুন- উঠে গেল নিষেধাজ্ঞা, এই জায়গায় বেড়াতে যেতে পারবেন ভারতীয় পর্যটকরা

প্রধানমন্ত্রীর পাশাপাশি টুইটারে শ্রদ্ধা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি লেখেন, "ডঃ মুখার্জি নিজের দূরদর্শীতার মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য এবং শিল্প উন্নয়ন করেছিলেন।" 

 

 

বিজেপি নেতা জেপি নাড্ডা লেখেন, "আমাদের সবাইকে অনুপ্রাণিত করেছেন। রাষ্ট্রবাদের পথ প্রদর্শক তিনি। মহান এই শিক্ষাবিদ শ্রদ্ধেয় শ্যামাপ্রসাদ মুখার্জির ১২০তম জন্মবার্ষিকীতে শত কোটি প্রণাম!" 

 

 

এদিকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু স্বাভাবিক নাকি অস্বাভাবিক, তা নিয়ে তদন্ত কমিশন গড়ার দাবিতে এক আইনজীবী জনস্বার্থ মামলা দায়ের করেছেন কলকাতা হাইকোর্টে। ১৯৫৩ সালের ২৩ জুন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছিল। আবেদনপত্রে ওই আইনজীবী জানিয়েছেন, অটল বিহারী বাজপেয়ি অভিযোগ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাই সেই অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দেওয়া হোক।  

Follow Us:
Download App:
  • android
  • ios