Asianet News Bangla

উঠে গেল নিষেধাজ্ঞা, এই জায়গায় বেড়াতে যেতে পারবেন ভারতীয় পর্যটকরা

  • উঠে গেল ভ্রমণ নিষেধাজ্ঞা
  • ভারতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলল জার্মানি
  • তবে মানতে হবে কিছু শর্ত
  • ভারতীয় পর্যটকদের ১০ দিনের কোয়ারেনন্টাইন 
Delta variant concerns-Ban lifted, Indians can now travel to Germany bpsb
Author
Kolkata, First Published Jul 6, 2021, 10:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জার্মানি। অন্যান্য কয়েকটি দেশও এই তালিকায় রয়েছে, যাদের ওপর থেকে জার্মানি ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল। ভারত থেকে করোনা ছড়ানোর ভয় নেই, এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে ভারতীয় পর্যটকরা এবার থেকে জার্মানি ভ্রমণ করতে পারবেন। তবে মানতে হবে কিছু শর্ত। যে সব ভারতীয় পর্যটক জার্মানি যাবেন, তাঁদের ১০ দিনের কোয়ারেনন্টাইনে থাকতে হবে। 

জার্মানির ন্যাশনাল ডিজিস কন্ট্রোল সেন্টার দ্য রবার্ট কচ ইনস্টিটিউট  সোমবার জানিয়েছে ভারতীয় পর্যটকরা জার্মানি ভ্রমণে আসতে পারবেন। এরই সঙ্গে জার্মানি নিজের দরজা খুলে দিয়েছে ব্রিটেন, পর্তুগাল, রাশিয়া ও নেপালের পর্যটকদের জন্য। করোনা ভাইরাসের ভিন্ন প্রজাতি সম্বলিত এলাকার তালিকা থেকে এই দেশগুলিকে বাদ দিয়েছে জার্মানি। বুধবার থেকে এই দেশগুলির পর্যটকরা জার্মানি যেতে পারবেন বলে জানানো হয়েছে। 

তবে এখনও বেশ কিছু দেশের জন্য নিষেধাজ্ঞা বহাল রেখেছে জার্মানি। তার মধ্যে রয়েছে ১১টি দেশ। সেগুলি হল বোতসোয়ানা, ব্রাজিল, এসওয়াতিনি, লেসোতো, মালাবি, মোজামবিক, নামিবিয়া, জামবিয়া, জিম্বাবোয়ে, দক্ষিণ আফ্রিকা ও উরুগুয়ে। উল্লেখ্য, দিন কয়েক আগেই অস্ট্রিয়া, জার্মানি, আইসল্যান্ড, স্পেন, সুইটজারল্যান্ড, আয়ারল্যান্ড, গ্রিস, স্লোভেনিয়া ভারতের তৈরি কোভিশিল্ড ইনসুলেটেড ভারতীয় নাগরিকদের তাদের দেশে সফরের অনুমতি দিয়েছে। করোনা মহামারিকালে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি ভ্রমণের সুবিধের জন্য ডিজিটাল কোভিড শংসাপত্র চালু করেছে। আগামী দিয়ে তা আরও গুরুত্ব পাবে বলেও মনে করা হচ্ছে। কিন্তু সেই তালিকায় এতদিন পর্যস্ত স্থান দেওয়া হয়নি কোভিশিল্ডকে। 

করোনাভাইরাসের টিকা নিয়ে জটিলতা কাটাতে রীতিমত চড়া সুরেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে বার্তা দেয় ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছিল হয় মান্যতা দিতে হবে ভারতের ছাড়পত্র পাওয়া টিকাগুলিকে। আর যদি তা না হয় তাহলে টিকা নেওয়ার পরেও ইউরোপের দেশগুলি থেকে যাঁরা ভারতে আসবেন তাঁদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হবে। তারপরই সুর নরম করতে থাকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। মান্যতা দেওয়া হয় কোভিশিল্ডকে। 

Follow Us:
Download App:
  • android
  • ios