বিহারের পর এবার নজরে উত্তরাখণ্ড। ফের মেগা প্রোজেক্ট উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ছ'টি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। প্রকাশ করবেন জলজীবন মিশনের লোগোও।

কী কী প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী? প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, নওয়ামি গঙ্গা প্রকল্পে হরিদ্বারে দুটি নয়া নিকাশি শোধন প্রকল্প তৈরি করা হয়েছে। আর যে প্রকল্পটি চালু ছিল, সেটিকে আরও উন্নত করার কাজ শেষ। মঙ্গলবার তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন মোদি। হরিদ্বারে চণ্ডীঘাট এলাকায় গঙ্গাকে নিয়ে একটি মিউজিয়ামেরও উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর।

বাদ যাবে না হৃষিকেশও। প্রতিদিন গঙ্গার জলে যে পরিমাণ বর্জ্য পদার্থ মেশে, তার আশি শতাংশ কিন্তু আসে এই হৃষিকেশ-হরিদ্বার এলাকা থেকে। ফলে এই এলাকা নিকাশি বা বর্জ্য পদার্থ শোধন করা অত্যন্ত জরুরি। সেকথা মাথায় রেখেই হৃষিকেশও আরও একটি নিকাশি শোধন প্রকল্পের উদ্বোধন হবে প্রধানমন্ত্রীর হাতে। শুধু কি তাই, মুনি রি রেতি শহরে মাত্র ৯০০ স্কোয়ার মিটার জায়গাতে গড়ে তোলা হয়েছে  জল শোধন প্রকল্পটি। যা সাধারণভাবে এই ধরণের প্রকল্পে যতটা জায়গা লাগে, তার মাত্র তিরিশ শতাংশ। 

উল্লেখ্য, উত্তরাখণ্ডের সতেরোটি শহরে গঙ্গা দূষণ রোধের জন্য তিরিশটি প্রকল্পের কাজ শেষ করে ফেলেছে সরকার। পাশাপাশি, এদিন স্থানীয় পঞ্চায়েত ও 'পানি সমিতি'র জন্য 'জলজীবন মিশন' ও 'মার্গদর্শিকা'-এর লোগোরও উদ্বোধন করবেন মোদি।