Asianet News BanglaAsianet News Bangla

এনার্জি ফোরামের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, থাকবে ৩০ দেশের প্রতিনিধি

  • এনার্জি ফোরামের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 
  • চতুর্থতম ফোরাম আয়োজিত হচ্ছে 
  • থাকবে ৩০ দেশের প্রতিনিধি 
  • ভারতের জ্বালানি বাজার পর্যবেক্ষণ 
pm narendra modi to inaugurate the 4th energy forum bsm
Author
Kolkata, First Published Oct 26, 2020, 2:41 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার বিজয়া দশমীর শুভ মুহূর্তে সিআআরওউইকের মাধ্যমে চতুর্থতম ভারতের এনার্জি ফোরামের উদ্বোধন করবেন। আন্তর্জাতিক এই সম্মেলনে ভারত ছাড়াই বিশ্বের তিরিশটি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। আগেই উদ্যোক্তা এআএইচএস মার্কিত একথা জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি তাঁর কৃতজ্ঞতা স্বীকার করেছিলেন। তিনি বলেছিলেন প্রধানমন্ত্রী এই আলোচনাসভায় উদ্বোধন করার তিনি খুশি হয়েছেন।

তিন দিনের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান অংশ নেবেন। থাকবেন সৌদি আরবের জ্বালানীমন্ত্রী আবদুলাজিজ বিন সালমান আল সৌদ। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, একটি নতুন শক্তি  ভবিষ্যতের দিকে যাত্রা শুরু করেছে। আর সে বিষয় ভারত বিশ্বে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছে। আর এজাতীয় ইভেন্টের মাধ্যমে পরবর্তী শক্তি সম্বন্ধে মানুষকে অবগত করা যাবে বলেও জানান হয়েছে। 

এই আলোচনায় মূল বিষয় হল ভারতের ভবিষ্যতের জ্বালানীর চাহিদার ওপর মহামারির প্রভাব, ভারতের অর্থনৈতিক বৃদ্ধি, জ্বালানী রূপান্ত আর জলবায়ু  পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে প্রাকৃতিক গ্যাস ও পরিশোধন ও পেট্রোকেমিক্যাল সম্পর্কিত বিষয়। একটি সূত্র বলছে জ্বালানী বাজর ভারতের অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেষ কারণ উন্নয়নশীলদেশ হিসেবে ভারতের বাজার বিশ্বে বাকি দেশগুলিকে প্রভাবিত করে বলেই দাবি করেছে আইএইচএস মার্কিটের কর্মকর্তা অতুল আর্য। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios