Asianet News BanglaAsianet News Bangla

COVID variant Omicron : করোনার নতুন রূপ নিয়ে সতর্কতা জারি প্রধানমন্ত্রী মোদীর

সংসদে শুরু শীতকালীন অধিবেশনে যোগ দেওয়ার আগে ওমিক্রনের বিষয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের সাধারণ মানুষের কাছে তাঁর আর্জি সতর্ক থাকুন ও সুস্থ থাকুন। 

PM Narendra Modi warns people about new COVID variant Omicron bpsb
Author
Kolkata, First Published Nov 29, 2021, 3:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাসের নতুন রূপ (new coronavirus variant) ওমিক্রন (Omicron)। ভারতেও নেওয়া হচ্ছে একাধিক সতর্কতা। সোমবার সংসদে শুরু শীতকালীন অধিবেশনে যোগ দেওয়ার আগে এই ওমিক্রনের বিষয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী(Narendra Modi)। দেশের সাধারণ মানুষের কাছে তাঁর আর্জি সতর্ক থাকুন (stay alert) ও সুস্থ থাকুন। 

শীতকালীন অধিবেশন শুরুর আগে সাংবাদিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, "আমরা মহামারীর চ্যালেঞ্জিং সময়ে ১০০  কোটির বেশি কোভিড ভ্যাকসিনের ডোজ দিয়েছি। এখন আমরা ১৫০ কোটি ডোজের দিকে এগিয়ে যাচ্ছি।" মোদী আরও বলেন একটি নতুন করোনা ভাইরাসের রূপ ভয় ছড়াচ্ছে। এর প্রেক্ষিতে সকলকে আরও সতর্ক থাকতে হবে।

PM Narendra Modi warns people about new COVID variant Omicron bpsb

তিনি বলেন, দেশের মানুষের সুস্বাস্থ্যই সরকারের অগ্রাধিকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার নতুন কোভিড-১৯ রূপের নামকরণ করেছে B.1.1.529। এটি দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে।  'Omicron' হিসাবে পরিচিত করোনা ভাইরাসের নতুন রূপ সম্পর্কে সতর্ক থাকা উচিত। 

করোনা ভাইরাসের এই নতুন রূপ নিয়ে সতর্ক করার সঙ্গেই শনিবার প্রধানমন্ত্রী মোদী কোভিড-১৯-এর জনস্বাস্থ্য প্রস্তুতি এবং টিকা-সম্পর্কিত পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি বৈঠক করেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে, ওমিক্রনের বিস্তারিত তথ্য প্রধানমন্ত্রী মোদীকে জানানো হয়েছে। 

এদিকে, গত ২৬ নভেম্বরই এই 'অ্যাট রিস্ক' দেশগুলির তালিকা আপডেট করেছে ভারত সরকার। এই তালিকায় রয়েছে ইউরোপিয় ইউনিয়নের সমস্ত দেশ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে , সিঙ্গাপুর, হংকং এবং ইসরাইল। এই দেশ থেকে আসা যাত্রীদের ভারতে প্রবেশের সময় অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থার মধ্য দিয়ে যেতে হবে।

PM Narendra Modi warns people about new COVID variant Omicron bpsb

জানানো হয়েছে এই দেশগুলি ছাড়া, অন্যান্য দেশ থেকে আগত যাত্রীদের করোনা পরীক্ষা ছাড়াই বিমানবন্দর ছাড়ার অনুমতি দেওয়া হবে। তবে, এঁদের মধ্যেও, যে কোনও ৫ শতাংশ যাত্রীর করোনা পরীক্ষা করা হবে বিমানবন্দরে, এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি উড়ান থেকে সেই ৫ শতাংশ যাত্রীকে চিহ্নিত করবে সংশ্লিষ্ট এয়ারলাইন্সগুলি। এর মধ্যে যতটা সম্ভব ভিন্ন ভিন্ন দেশের যাত্রীদের নাম রাখা হবে। 

এই যাত্রীরা, বিমান থেকে নামার পর, সংশ্লিষ্ট উড়ান সংস্থা বা অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক তাদেরকে করোনা আরটিপিসিআর টেস্টের পরীক্ষার জায়গায় নিয়ে যাবে। এই পরীক্ষার খরচ বহন করবে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকই। এই নির্দেশিকা ১ ডিসেম্বর থেকে পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত জারি থাকবে। এই নতুন নির্দেশিকার ফলে ১১ নভেম্বর বা তার পরে জারি করা নির্দেশিকাগুলির আর কোনও মূল্য থাকল না।

Follow Us:
Download App:
  • android
  • ios