পশ্চিমবঙ্গ অসমের পর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার এবার নজর দিয়েছেন কেরল ও তামিলনাডুর দিকে। আগামী ১৪ ফেব্রুয়ারি তিনি দক্ষিণের এই রাজ্য পরিদর্শণ করবেন। দুটি রাজ্যেরই বিধানসভা ভোট।তার আগে প্রধানমন্ত্রীর এই সফর রীতিমত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। দুটি রাজ্যেই একাধিক প্রজেক্টের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। 

তামিলনাড়ুতে প্রধানমন্ত্রী 
প্রধানমন্ত্রী ৩৭৭০ কোটি টাকা ব্যায়ে চেন্নাই মেট্রোরেল পর্ব-১ এর সম্প্রসারণের উদ্বোধন করবেন তিনি। ওয়াশারম্যানপেট থেকে উইমকো নগরের যাত্রীদের পরিষেবা দেবে এই মেট্রো। ৯.০৫ কিলোমিটার দীর্ঘ এই পথে সংযুক্ত করা হবে চেন্নাই বিমানবন্দর ও নর্থ সেন্ট্রাল রেল স্টেশনের সঙ্গে।  এদিন প্রধানমন্ত্রী চেন্নাই বিচ ও আতিপট্টুর মধ্যে চতুর্থ রেলপথেরও উদ্বোধন করবেন। 

চেন্নাইতে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশ গ্রহণ করবেন তিনি। স্টেট অব দ্যা আর্থ অর্জুন মেইন ব্যাটেল ট্যাঙ্ক ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেবেন। এই ব্যাটেল ট্যাঙ্কটি দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে। এদিন প্রধানমন্ত্রী গ্যান্ড অ্যানিকট খালের সম্প্রসারণ ও সংস্কারে আধুনিকীকরণের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। ২৬০ কোটি টাকা খরচ হবে এই প্রকল্পে। আইআইটি মাদ্রাজের ডিসকভারি ক্যাম্পাসেরও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। 


কেরলে প্রধানমন্ত্রী 

প্রধানমন্ত্রী বিপিসিএলের প্রোপিলিন ডেরিভেটিভ পেট্রোকেমিক্যাল প্রকল্পের সূচনা করবেন। সূচনা করবেন কোচির উইলিংডন দ্বীপপুঞঅজের রো ভ্যাসেলসক প্রকল্পটিও। ভারতের আন্তর্জাতিক জলপথ কর্তৃপক্ষ বলগাটি ও ইউলিংডন দ্বীপের মধ্যে জাতীয় জলপথে হবে এটি। প্রধানমন্ত্রী কোচি বন্দরে আন্তর্জাতিক ক্রুজ টার্মিনাল উদ্বোধন করবেন। ২২.২ কোটি টাকা ব্যায়ে এটি তৈরি হয়েছে। এছাড়াও আরও বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।