Asianet News BanglaAsianet News Bangla

ভ্যাকসিন নিয়ে বিরাট আশ্বাস, ঐতিহ্য মেনে বিশ্বের পাশে থাকার দাঁড়ালো মোদীর ভারত

বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুকারক দেশ ভারত

আর সেই দেশের প্রধানমন্ত্রী হিসাবেই মোদী দিলেন বিরাট আশ্বাস

দিলেন বিশ্ববাসীর পাশে দাঁড়াবার বার্তা

কোভিড সংকট কাটাতে ভারত করবে সব সাহায্য

 

Prime Minister Narendra Modi assures the global community about Covid vaccine ALB
Author
Kolkata, First Published Sep 26, 2020, 8:24 PM IST

বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুকারক দেশ ভারত। কোভিড-১৯ ভ্যাকসিন সংগ্রহের জন্যও বিশ্বের বিভিন্ন দেশ কোভিড ভ্যাকসিং সংগ্রেহর জন্য ভারতের দিকেই তাকিয়ে রয়েছে। কিন্তু, বিশ্বজুড়ে ভ্যাকসিন জাতীয়তাবাদের প্রতিযোগিতার মধ্যে অনেক গরীব দেশই ভ্যাকসিন নিয়ে উদ্বেগে রয়েছে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বহবাসীকে ভ্য়াকসিন নিয়ে আস্বস্ত করলেন।

এদিন আগে থেকে রেকর্ড করা বার্তায় প্রধানমন্ত্রী মোদী বলেন, বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক দেশ হিসাবে ভারত  কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি ও উৎপাদনে বিশ্বকে সহায়তা করার আশ্বাস দিচ্ছে। এই মহামারির প্রকোপ কাটিয়ে বের হওয়ার জন্য বিশ্বকে ভারত তার সবরকম সুযোগ-সুবিধাগুলি সরবরাহ করবে। তিনি আরও বলেন, ভারতের ভ্যাকসিন উৎপাদন ও বিতরণের ক্ষমতাকে এই সংকট মোকাবিলায় সমস্ত মানবজাতির সহায়তায় ব্যবহার করা হবে।

তবে শুধু কোভিড-ই নয়, আরও অনেক দূরারোগ্য রোগের ভ্যাকসিনের জন্যই বিশ্বের বিভিন্ন দেশ ভারতের উপর নির্ভর করে থাকে। করোনাভাইরাস মহামারির সময়ে, তাদের কাছে সেইসব ভ্যাকসিনগুলি পৌঁছে দেওয়া বেশ কঠিন হয়ে পড়েছিল। কিন্তু, প্রধানমন্ত্রী এদিন জানিয়েছেন এরমধ্যেও ভারত গত কয়েক মাসে কমপক্ষে দেড় শতাধিক দেশে প্রয়োজনীয় ওষুধ ও ভ্যাকসিন সরবরাহ করেছে। আন্তর্জাতিক সংস্থাকে নরেন্দ্র মোদী মনে করিয়ে দেন, ভারতের মূল মন্ত্রই হল 'বসুধৈব কুটুম্বকম' অর্থাৎ গোটা বিশ্ববাসীই ভারতের আত্মীয়।

 

Follow Us:
Download App:
  • android
  • ios