এতদিন আসছিল একের পর এক ড্রোন। ড্রোনের মাধ্যমে পাকিস্তান থেকে ভারতে কখনও পাঠানো হচ্ছিল অস্ত্র, কখনও মাদক, কখনও জাল নোট। এবার আরও এক উড়ন্ত বস্তুকে ঘিরে চাঞ্চল্য ছড়ালো রাজস্থানে।

বৃহস্পতিবার রাজস্থানের গঙ্গানগর জেলায় একটি মাঠে পাকিস্তানের পতাকার ছাপ দেওয়া একটি বেলুন পড়ে থাকতে দেখা যায়। বেলুনের গায়ে পাক পতাকার ছাপ ছাড়াও '১৪ অগাস্ট মুবারক' লেখা ছিল। রাইসিং নগর এলাকার এক গ্রামবাসী বেলুনটি প্রথম দেখতে পান। তিনিই পুলিশকে খবর দেন।

এই বেলুন কোথা থেকে কীভাবে ওই স্থানে এল তাই নিয়ে বেশ জটিল রহস্য তৈরি হয়েছে। কারণ রাজস্থান পুলিশের দাবি, ওই একটি নয়, গত কয়েকদিনে কয়েক ডজন পাক পতাকার ছাপ দেওয়া বেলুন পেয়েছে তারা।  

গঙ্গানগর রাজস্থানের পাক-সীমান্তবর্তী জেলাগুলির একটি। বেলুনের গায়ের লেখা দেখে প্রাথমিকভাবে এটি পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে তৈরি করা হয়েছিল বলে মনে করছে পুলিশ। কিন্তু ১৪ অগাস্ট অর্থাৎ পাক স্বাধীনতা দিবস পেরিয়ে গিয়েছে প্রায় মাস দুই আগে। কাজেই এখন সেই সময়ে ছাড়া বেলুন উড়ে ভারতে এসে পড়বে, এমন তত্ত্বও খাটছে না। আপাতত বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে এই রহস্যের জাল ভেদ করার দায়িত্ব দেওয়া হয়েছে।