রামের মুখে ভূতের নাম! কেরালার সাহিত্য় উৎসবে গিয়ে কট্টর মোদি-বিরোধী গান্ধিবাদী ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বললেন, "কেরালার মানুষ অনেক ভাল কিছু করেছেন। কিন্তু সেইসঙ্গে একটি বড় ভুলও করেছেন।" কী সেই ভুল? রামচন্দ্রের কথায়, "রাহুল গান্ধিকে কেরালা থেকে নির্বাচিক করে ভুল করেছেন।" কিন্তু কেন? কারণ তাঁর কথায়, রাহুল হলেন 'রাজ পরিবারের পঞ্চম সদস্য়'। শুধু তাই-ই নয়, একইসঙ্গে রামচন্দ্রের উপলব্ধি, "নরেন্দ্র মোদী হলেন কঠোর পরিশ্রমী আর সেল্ফ মেড"!

সম্প্রতি নাগরিকত্ব আইনের বিরুদ্ধে  বিক্ষোভ দেখিয়ে বেঙালুরুতে গ্রেফতার হয়েছিলেন রামচন্দ্র গুহ। ৬১ বছর বয়সি লেখক তথা দেশের প্রথম সারির এই অ্য়াকাডেমিশিয়ান ঘোষিতভাবে মোদীবিরোধী ছিলেন। অন্তত এতদিন। তাই, রাহুলকে রাজ পরিবারের খোঁচা  দিয়ে মোদিকে কঠোর পরিশ্রমী ও  সেল্ফমেড বলে তিনি যে মন্তব্য় করেছেন কেরালায়, তাতে করে বিস্মিত অনেকেই।  

কেরালার সাহিত্য় উৎসবে গিয়ে রামচন্দ্র গুহ বলেন, "ব্য়ক্তিগতভাবে রাহুল গান্ধির সঙ্গে আমার কিছুই নেই। উনি একজন মার্জিত মানুষ। খুব ভদ্র। কিন্তু যুব ভারত কিন্তু এমন একজনকে চায় না যিনি রাজপরিবারের পঞ্চম সদস্য়। তাই আপনারা যদি ২০১৪-এ ওঁকে পুনর্নির্বাচন করার মতো ভুল করে বসেন, তাহলে ধরে নিতে হবে আপনারা মোদীকেই সুবিধে করে নিচ্ছেন।"

শুধু রাহুলকে রাজপরিবারের খোঁচা দিয়েই থেমে থাকেননি রামচন্দ্র। পাশাপাশি তিনি নরেন্দ্র মোদীরও প্রশংসা করেছেন। যোগ্য় প্রধানমন্ত্রী হতে গেলে একজনের কী কী গুণাবলী থাকতে হবে তা রীতিমতো বর্ণনা করে দেশের  অন্য়তম মোদী-বিরোধী বুদ্ধিজীবী বলেন, "নরেন্দ্র মোদীর সবচেয়ে বড় সুবিধে হল তিনি রাহুল গান্ধি নন। মোদি সেল্ফমেড। উনি একটা রাজ্য় চালিয়েছেন ১৫ বছর ধরে। ওঁর প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে। উনি অবিশ্বাস্য়রকমের কঠোর পরিশ্রমী আর কখনও ছুটি নিয়ে ইউরোপে ছুটি কাটাতে যান না।"  আর তিনি যে ঠাট্টার ছলে এহেন মন্তব্য় করছেন না, তা স্পষ্ট করে দিয়ে রামচন্দ্র গুহ বলেন, " এই সবকিছুই কিন্তু আমি খুব সিরিয়াসলি বলছি"।