গরম আর আম-যেন একে অপরের পরিপূরক। আম পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আমের রাজা বলতেই যেমন কোনওকিছু না ভেবেই যেমন মাথেয় আসে হিমসাগর কিংবা ল্যাংড়ার কথা। তেমনই আমের রানী কে জানেন?- সে হল নুরজাহান। যেমন নাম, তার তেমনি স্বাদ। 

বিশেষ প্রজাতির এই আম পাওয়া যায় একমাত্র আফগানিস্তানে। ভারতে কেবলমাত্র এর ফলন হয় ইন্দোর থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাত্থিওয়াড়া অঞ্চলে। এছাড়া এদেশে এর ফলন খুব একটা চোখে পড়ে না। তারওপর আবার গত বছর খারাপ আবহাওয়া ও ভারী বৃষ্টিপাতের ফলে আমের মুকুলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। কিন্তু চাষীদের কথায়, এই বছর এখনও পর্যন্ত আবহাওয়া এই আমের জন্য অনুকূল রয়েছে। জানা গিয়েছে জানুয়ারি মাস থেকেই গাছে মুকুল ধরতে শুরু করে এই গাছের। ফল পরিপুষ্ট হতে হতে সময় লাগে জুনের শেষ। 

কিন্তু জানেন কি কেন আমের রানী বলা হয় এই নূরজাহানকে?- এক একটি নূরজাহান আমের দৈর্ঘ্য এক ফুট পর্যন্তও হয়ে থাকে। এক একটি আমের গড় ওজন ৩.৫ থেকে ৩.৭৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। কেবলমাত্র একটি আঁটিরই ওজন ১৫০ থেকে ২০০ গ্রাম। এই আমের ফলন যেমন কম, চাহিদা তেমনই বেশি। গাছ থেকে ফল পাড়ার আগেই বুকিং হয়ে যায় নুরজাহান। চাহিদা বাড়লে এক একটি আমের দাম হয় ৫০০ টাকা।