পুরোদমে চলছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফরের প্রস্তুতি। ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদ বিমানবন্দরে এসে নামবেন ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্প। বিমানবন্দর থেকে ২২ কিলোমিটার রাস্তা ধরে রোডশো করে যাবেন সবরমতি আশ্রমে।  সেখানে তাঁর মিনিট ৩০ মতো থাকার কথা। সেই সময় সবরমতি আশ্রমের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী-কে কিছু স্মারক উপহার দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।  

সবরমতি আশ্রম সংরক্ষণ ও স্মৃতি ট্রাস্টের পরিচালক অতুল পান্ডিয়া জানিয়েছেন, গুজরাট সরকারের পক্ষ থেকেও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর স্ত্রী-কে বেশ কিছু উপহার দেওয়া হবে। সেইসঙ্গে আশ্রমের পক্ষ থেকে গান্ধীর দর্শনের সঙ্গে খাপ খাওয়া কিছু উপহার দেওয়া হবে। তার মধ্যে থাকছে, খাদি কাপড়ের তৈরি কিছু পোশাক, কিছু চিত্রকর্ম, এবং একটি চরকা। এছাড়াও,  ট্রাম্প-কে মহাত্মা গান্ধীর জীবন ও সময় নিয়ে দুটি বই এবং একটি প্রতিকৃতি উপহার দেওয়া হবে। আশ্রমের অন্যতম ট্রাস্টি অমৃত মোদী জানিয়েছেন, একটি বই হল গান্ধীজির আত্মজীবনী এবং অপরটি 'মাই লাইফ মাই মেসেজ' (আমার জীবন আমার বার্তা) নামে গান্ধীজির পুরো জীবনের এক চিত্রিত প্রদর্শনীর বই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-কে আশ্রমে নিয়ে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আশ্রমে ট্রাম্প ও মোদী 'হৃদয় কুঞ্জ' দেখতেও যাবেন। এই কুটিরটিতে ১৯১৮ থেকে ১৯৩০ সাল পর্যন্ত মহাত্মা গান্ধী বসবাস করতেন। এখন সেখানে একটি জাদুঘরটি তৈরি করা হয়েছে। মহাত্মা গান্ধীর ব্যবহৃত বেশ কিছু নিদর্শন সেখানে রাখা আছে। তবে মার্কিন প্রেসিডেন্টের জন্য সেই জাদুঘরে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজনও করা হচ্ছে। আশ্রম কর্তৃপক্ষ জানিয়েছে, বড় পুরনো চরকাটি হৃদয়কুঞ্জ-এর বিশেষ অতিথিদের জন্য প্রদর্শিত হবে। সফরের একদিন এটিকে বের করে হৃদয়কুঞ্জে রাখা হবে।