নতুন নিয়ম চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। যে সব সেভিংস অ্যাকাউন্টে এক লক্ষ টাকার বেশি আছে, সেই গ্রহীতাদের ত্রৈমাসিক হারে সুদ দেবে এসবিআই। বুধবার থেকেই চালু হতে চলেছে এই নিয়ম।

স্টেট ব্যঙ্ক থেকে জানানো হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেটের সঙ্গে স্টেট ব্যাঙ্কে জনা রাখা টাকার সুদের হার  লিঙ্ক করে দেওয়া হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, লোনের ক্ষেত্রেও যুক্ত হচ্ছে এই হার। তবে সঞ্চয় বা ঋণ উভয়ক্ষেত্রেই মূল অর্থের পরিমাণ এক লক্ষ টাকা বা তার ওপর হলেই এই রেট প্রযোজ্য হবে। 

সেভিংস অ্যাকাউন্টে যাঁদের ১ লক্ষ টাকার কম রয়েছে তাঁদের বার্ষিক সুদের হার এই সংস্থায় এখন ৩.৫ শতাংশ।  এই মুহূর্তে এসবিআই-এর ৯৫ শতাংশ গ্রহীতাই এর আওতায় পড়ে।

কিন্তু নতুন নিয়মের ফলে ১ লক্ষ টাকার বেশি অ্যাকাউন্টে থাকলে সুদ পাওয়া যাবে ৩.২৫ শতাংশ। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানে হয়েছে, ১ লক্ষ টাকার বেশি অ্যাকাউন্টে রয়েছে এই ধরণের গ্রহীতাদের ক্ষেত্রে সুদের হার আরবিআই রেপো রেটের ২.৭৫ শতাংশ কম হবে। এই মুহূর্তে আরবিআই-এর রেপো রেট দাঁড়িয়ে রয়েছে ৬ শতাংশে।রেপো রেট বাড়লে এই গ্রহীতাদের কপালও খুলবে। বাড়বে সুদের অঙ্ক। অন্যথায় কমবে সুদের পরিমাণ। 

প্রসঙ্গত উল্লেখ্য এসবিআই আগে ১ কোটি টাকা পর্যন্ত সঞ্চয়ের ক্ষেত্রে ৩.৫ শতাংশ সুদ দিত। তার উর্ধ্বে সুদের হার ছিল ৪ শতাংশ।

 এপ্রিলের শুরুতে ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়োছিল এসবিআই। বিশেষজ্ঞরা ইঙ্গিত দিয়েছিলেন তখনই যে রেপো রেটের সঙ্গে সুদের হারকে জুড়তে চাইছে এসবিআই।

কেন এই বদল ? বিশেষজ্ঞদের মতে এই মুহূর্তে এসবিআই-এর ঘরোয়া সেভিংস অ্যাকাউন্টে ১০.৬৪  লক্ষ কোটি টাকা রয়েছে। সেই টাকার লেনদেনে গতি আনার জন্যই এই পদক্ষেপ।