ভারতীয়দের সঙ্গে বাংলাদেশীদেরও উদ্ধার, মোদীকে ধন্যবাদ শেখ হাসিনার

| Mar 09 2022, 11:21 AM IST

ভারতীয়দের সঙ্গে বাংলাদেশীদেরও উদ্ধার, মোদীকে ধন্যবাদ শেখ হাসিনার

সংক্ষিপ্ত

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ভারতীয় মিশন এবার আন্তর্জাতিক মঞ্চে প্রশংসা কুড়াল। অপারেশন গঙ্গা শুধু ভারতীয়দেরই নয়, উদ্ধার করে প্রাণ বাঁচিয়েছে প্রতিবেশি বাংলাদেশীদেরও। 

অপারেশন গঙ্গা (Operation Ganga )। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Ukraine) আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ভারতীয় মিশন এবার আন্তর্জাতিক মঞ্চে প্রশংসা কুড়াল। অপারেশন গঙ্গা শুধু ভারতীয়দেরই নয়, উদ্ধার করে প্রাণ বাঁচিয়েছে প্রতিবেশি বাংলাদেশীদেরও (evacuating Bangladeshis)। এই বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina thanks PM Modi)।

সরকারি সূত্রে খবর শেখ হাসিনা নিজে অপারেশন গঙ্গার মাধ্যমে ভারতের উদ্ধারকাজের প্রশংসা করেছেন। সেই সঙ্গে প্রশংসা করেছে ভারতের মানবিকতার। উল্লেখ্য, অপারেশন গঙ্গার মাধ্যমে ৯জন আটকে পড়া বাংলাদেশীকে উদ্ধার করেছে ভারত। শুধু বাংলাদেশীই নন, ভারতের উদ্ধারকাজের মাধ্যমে সাহায্য পেয়েছেন বেশ কয়েকজন নেপালি, তিউনিশিয়ানরাও। 

Subscribe to get breaking news alerts

রাশিয়ার স্থানীয় সময় সকাল ১০টা থেকে অস্থায়ী যুদ্ধবিরতি ঘোষণা করার পরে ভারত মঙ্গলবার 'অপারেশন গঙ্গা'-র কাজ শুরু করে। এর অধীনে ইউক্রেনের সুমি থেকে পোলতাভাতে আটকে পড়া নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়। রাশিয়া এই যুদ্ধবিরতি কার্যকর করে যাতে কিইভ, চেরনিহিভ, সুমি, খারকিভ এবং মারিউপোল শহরে মানবিক করিডোর স্থাপন করা যায়।

জানা গিয়েছে মঙ্গলবার বিকেলে সুমি (Sumy) ওব্লাস্টে কয়েকদিন ধরে আটকে থাকা সমস্ত ভারতীয় ছাত্রদের (Indian students) সরিয়ে নেওয়া হয়েছে। মঙ্গলবার এই খবর জানিয়েছে বিদেশমন্ত্রক। উদ্ধার করা ভারতীয়দের (evacuated from Sumy) প্রতিবেশী দেশ পোলতাভায় নিয়ে যাওয়া হচ্ছে বলে জানানো হয়েছে। মঙ্গলবার মন্ত্রক বলেছে সুমি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে তীব্র লড়াইয়ের সাক্ষী। সেখানে ভারতীয়রা একেবারেই নিরাপদ নন।

আরও পড়ুন - একটি জাগুয়ার আর একটি প্যান্থারের সঙ্গে বাঙ্কারে, ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয় ডাক্তার

আরও পড়ুন - 'আসতে দেয়নি বিশ্ববিদ্যালয়', ইউক্রেন-ফেরত ছাত্রের মুখে যুদ্ধের ভয়াবহতা

আরও পড়ুন - রাশিয়ার যুদ্ধের প্রতীক কি 'Z', সোশ্যাল মিডিয়ায় পুতিনের তুলনা হিটলারের সঙ্গে

টুইট করে বিদেশমন্ত্রক জানায় Happy to inform that we have been able to move out all Indian students from Sumy. They are currently en route to Poltava, from where they will board trains to western Ukraine. Flights under #OperationGanga are being prepared to bring them home,” 

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন সুমি থেকে তিন ঘন্টার দূরত্বে রয়েছে পোলতাভা। সেখানে ভারতীয় পড়ুয়ারা নিরাপদে থাকবেন। সংবাদসংস্থা পিটিআইকে ভারতীয় পড়ুয়ারা জানান, সুমি থেকে বেরোতে পেরে তাঁরা নিশ্চিন্ত বোধ করছেন। সুমির পরিস্থিতি উদ্বেগজনক। সেখানে একটানা বোমা হামলা ও গুলি চলছে। তিন ঘন্টা ধরে কনকনে ঠান্ডার মধ্যে লাইনে দাঁড়িয়ে বাস পেয়েছেন তাঁরা। অবশেষে প্রাণ বাঁচাতে পেরে শান্তি পেয়েছেন। 

 

Read more Articles on