কৃষক আন্দোলনকে কেন্দ্র করে ক্রমেই উত্তপ্ত থেকে উত্তপ্ততর পরিস্থিতি তৈরি হচ্ছে রাজধানীর বুকে। কেন্দ্রীয় কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। আলোচনাতেও বসেও এখনও সমাধান সূত্র মেলেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য, কৃষকদের ক্ষোভ প্রশমিত করার জন্য চাপ বাড়ছে বিজেপির অন্দরেও। বিজেপির অন্দরের মত, পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে না আসলে বিশেষ করে পঞ্জাবে রাজনীতি করা সমস্যা হয়ে যাবে পদ্ম শিবিরের নেতা-কর্মীদের।

অপরদিকে, আন্দোলনে কেন্দ্র বিরোধী স্লোগান ক্রমশ তীব্র থেকে তাব্র তর উঠছে। কৃষকদের ক্ষোভ এমন পর্যায়ে পৌছেছে যে মোদীর মৃত্যুর স্লোগান দিতেও পিছপা হচ্ছেন আন্দোলনকারীরা। নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও সেখানে মোদীর নামে মৃত্যুর স্লোগান দিচ্ছেন এক মহিলা। তার সঙ্গে তালে তাল দিয়ে প্রধানমন্ত্রীর মৃত্যু কামনা করছেন আন্দোলনকারীরা। স্লোগানে শিক্ষা, কৃষি, রেল থেকে শুরু করে একাধিক বিষয় তুলে ধরেছেন আন্দোলনকারীরা। ঘটনার তীব্র নিন্দা করেছেন বিজেপি নেতা অমিত মালব্য। এই ঘটনা লজ্জাজনক বলেও আখ্যা দেন তিনি।

 

 

নেট দুনিয়ায় মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে এই ভিডিও। কেন্দ্রীয় সরকার বা বিজেপির সঙ্গে নীতিগত পার্থক্য থাকতেই পারে। নয়া কৃষি কতটা কৃষক দরদী বা বিরোধী তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। কৃষকদের আন্দোলনের যথার্থতাও হয়তো রয়েছে। কিন্তু কোনও দেশের প্রধানমন্ত্রীর মৃত্যু কামনা করাটা কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে একটা প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। কিন্তু এই ভিডিও প্রমাণ যে ধীরে ধীরে আরও বৃহত্তর চেহারা নিচ্ছে এই কৃষক আন্দোলন। পরিস্থিতি নিয়ন্ত্রণে দ্রুত সমাধান সূত্র বার করা উচিৎ কেন্দ্রের।