আবার ভুল। এবারও সেই কাশ্মীর নিয়েই ভুলটি করলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর জামাই তথা প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্ট বঢরা। প্রজাতন্ত্র দিবসে কৃষকদের সহিংস আন্দোলন আন্দোলনকারী অন্নদাতাদের কাছে যথেষ্ট বিব্রতের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এবার সেই কৃষক আন্দোলন নিয়ে রবার্ট বঢরার একটি টুইট বিব্রত করল কংগ্রসকে। যদিও নিজের ভুল বুঝতে পেরে সোশ্যাল মিডিয়া থেকে তিনি তড়িঘড়ি সরিয়ে দিয়েছিলেন ট্যুইটটি।

কী ছিল সেই ট্যুইটে
বুধবার সন্ধ্যে ৬টা ৪০ মিনিটে রবার্ট বঢ়রা কৃষক আন্দোলন নিয়ে একটি বার্তাদেন। যেখানে তিনি কৃষকদের ট্র্যাক্টর মিছিল থেকে যে হিংসা ছড়িয়ে পড়েছিল তার জন্য হতাশা ব্যাক্ত করেন। একই সঙ্গে দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়ার কথাও বলেন। এপর্যন্ত সব ঠিকঠাক থাকলেও সোশ্যাল মিডিয়ার বার্তায় তিনি ভারতের যে মানচিত্রটি ব্যবহার করেছেন সেটি আপত্তি জনক ও বিতর্কিত। কারণ সেই মানচিত্রে ভারতের অংশ থেকে আলাদা রয়েছে জম্মু ও কাশ্মীর। তিনি যে ম্যাপটি দিয়েছিলেন সেখানে কাশ্মীর ও লাদাখ ছিল না। এটি ভুল  বা অনিচ্ছাকৃত ত্রুটি হয়ে থাকলেও এর জন্য তাঁরে নেটিজেনদের আক্রমণের মুখোমুখি হতে হয়েছিল। নেটিজেনদের সমালোচনার মুখে পড়ে বার্তাটি সরিয়ে নেন। কিন্তু তার আগে অনেকে বার্তাটির স্ক্রিন শর্ট রেখে দিয়েছিলেন। 

এটাই প্রথম নয় 
এর আগেই একই ধরনের ঘটনা ঘটিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী বরার্ট বঢরা। গ্যালওয়ান সংঘর্ষের পর নিহত ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন। সেখানে সেনা জওয়ানদের ছবির পাশে ভারতের একটি মানটিত্র পোস্ট করেছিলেন। সেই ম্যাপটিও ছিল ভুল।