Asianet News BanglaAsianet News Bangla

কৃষকবান্ধব নরেন্দ্র মোদী সরকার, ক্ষেতে রাসায়নিক স্প্রে করতে ড্রোনের সফল ব্যবহার

কৃষকদের সহায়তায় এবার হাজির ড্রোন। কেন্দ্রীয় রাসায়নিক ও সার, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যর উপস্থিতিতে  ন্যানো তরল ইউরিয়া ড্রোন স্প্রের সফল পরীক্ষা হল।

Successful field trial of Drone spraying of Nano Urea undertaken bpsb
Author
Kolkata, First Published Oct 1, 2021, 11:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃষি ক্ষেত্রে ড্রোনের সফল ব্যবহার। কৃষকদের সহায়তায় এবার হাজির ড্রোন। কেন্দ্রীয় রাসায়নিক ও সার, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যর (Union Minister of Chemicals & Fertilizers and Health & Family Welfare Mansukh Mandaviya) উপস্থিতিতে ন্যানো তরল ইউরিয়া ড্রোন স্প্রের সফল পরীক্ষা (Successful field trial of Drone spraying) হল। গুজরাটের ভাবনগরে  এই পরীক্ষা করা হয়। উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক কৃষক। ড্রোন দিয়ে তরল ন্যানো ইউরিয়া স্প্রে করার এই প্রদর্শনীটি ন্যানো ইউরিয়া বিকাশের সাথে জড়িত সংস্থা ইফকো (IFFCO) আয়োজন করেছিল। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এই গোটা প্রক্রিয়াকে অগ্রগতির এক বড় ধাপ হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন ভারত বিশ্বের প্রথম দেশ হিসেবে ন্যানো ইউরিয়ার বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। আজকে শুধু ন্যানো ইউরিয়াই বড় আকারে উৎপাদিত হয়েছে তা নয়, কেন্দ্র খুশি যে কৃষকরা শুরু থেকেই এটিকে উৎসাহের সাথে গ্রহণ করেছে। এটি জুন মাসে উৎপাদন শুরু করে। এখন পর্যন্ত ভারত ৫ মিলিয়নেরও বেশি বোতল ন্যানো ইউরিয়া উৎপাদন করেছে। প্রতিদিন এক লাখেরও বেশি বোতল ন্যানো ইউরিয়া তৈরি হচ্ছে বলে তিনি জানান। 

Successful field trial of Drone spraying of Nano Urea undertaken bpsb

এদিন স্বাস্থ্যমন্ত্রী বলেন প্রচলিত সার ও কীটনাশক স্প্রে করা নিয়ে মানুষের মনে অনেক প্রশ্ন ও সন্দেহ রয়ে গেছে। স্প্রেয়ারদের স্বাস্থ্যের সম্ভাব্য ক্ষতির বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয়। ড্রোন স্প্রে করা এই প্রশ্ন এবং সমস্যার সমাধান করবে। ড্রোন কম সময়ে অধিক জমিতে স্প্রে করতে সক্ষম হবে। এতে কৃষকদের সময় বাঁচবে। স্প্রে করার খরচ কম হবে। এর ফলে কৃষকদের আর্থিক সাশ্রয় হবে। এর সাথে, স্প্রিংকলারের নিরাপত্তাও নিশ্চিত করা হবে। ”

আরও পড়ুন --পিছন থেকে এক লাফে গলা কামড়ে ধরল চিতা, বাড়ির সামনে গুরুতর জখম বৃদ্ধা, দেখুন ভিডিও

মান্ডব্য বলেন, অল্প সময়ের মধ্যে তরল ন্যানো ইউরিয়া প্রচলিত ইউরিয়ার শক্তিশালী বিকল্প হিসেবে উঠে এসেছে। তরল ন্যানো ইউরিয়ার ব্যবহার বাড়লে কৃষকদের অর্থনৈতিক সাশ্রয় হবে, উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং ইউরিয়া আমদানির উপর ভারতের নির্ভরতা হ্রাস পাবে। এটি সরকারের উপর ভর্তুকির বোঝাও কমাবে এবং সরকার এই সঞ্চয় অন্যান্য জনকল্যাণমূলক প্রকল্পে ব্যবহার করতে পারবে।

আরও পড়ুন- পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

ইফকো তার গবেষণায় দেখেছে যে ড্রোনের মাধ্যমে ন্যানো ইউরিয়া স্প্রে করা ফসলের উপর বেশি কার্যকর। এটি উৎপাদনশীলতার উপরও ইতিবাচক প্রভাব ফেলবে। বিপুল সংখ্যক কৃষক এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং আগ্রহ নিয়ে ন্যানো ইউরিয়া এবং ড্রোন স্প্রে করার কৌশল সম্পর্কে জানতে চান। ইফকো বিশেষজ্ঞরা কৃষকদের প্রশ্নের উত্তর দেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios