সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গেল মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি। এর ফলে নির্ভয়া কাণ্ডে চার অভিযুক্তকেই ফাঁসি দেওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না বলেই মনে করা হচ্ছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আগামী শনিবার মুকেশ সহ চার অভিযুক্তকেই ফাঁসিতে ঝোলানো হতে পারে। তবে এ দিনের রায়ের পরে মুকেশের ফাঁসি নিশ্চিত হলেও বাকি তিন অভিযুক্তের কাছে এখনও প্রাণদণ্ড রদের আর্জি জানানোর সুযোগ রয়েছে। তারা সে পথে হাঁটলে বাড়তে পারে জটিলতা। 

ফাঁসি থেকে বাঁচতে একের পর এক আবেদন করছিল নির্ভয়া কাণ্ডে প্রাণদণ্ডের সাজাপ্রাপ্তরা। এর মধ্যে সর্বশেষ আবেদনটি ছিল মুকেশ সিংয়ের। এ দিন সুপ্রিম কোর্টের তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ সেই আর্জি খারিজ করে দেয়। বিচারপতি আর বানুমথির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বুধবার সাফ জানিয়ে দেয়, সাজাপ্রাপ্ত মুকেশ সিংয়ের আবেদনের কোনও ভিত্তি নেই। রায় দিতে গিয়ে বিচাপতিরা বলেন, 'ফাঁসির নির্দেশ দেওয়ার আগে রাষ্ট্রপতির কাছে সমস্ত তথ্যই এবং নথিই জমা দেওয়া হয়েছিল। সেগুলি ভাল করে খতিয়ে দেখেই তিনি সিদ্ধান্ত নিয়েছেন।'

মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি আগেই খারিজ করে দিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে আবেদন করেছিল মুকেশ। মঙ্গলবার এই আবেদনের পরিপ্রেক্ষিতে রায়দান স্থগিত রেখেছিল শীর্ষ আদালত। তবে এ দিন অবশ্য আদালত খুলতেই মুকেশের আর্জি খারিজ করে দেন বিচারপতিরা। 

মুকেশের আবেদনও খারিজ হয়ে যাওয়ার পর আগামী ১ ফেব্রুয়ারি চার অভিযুক্তের ফাঁসির সাজা কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। আদালতের এই রায়ে স্বস্তি প্রকাশ করেছেন নির্ভয়ার বাবা-মা।