Asianet News BanglaAsianet News Bangla

খুনের সাজা যাবজ্জীবনের কম হবে না, ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার উল্লেখ করল সুপ্রিম কোর্ট

ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় কেউ দোষী সাব্যস্ত হলে ভারে-বহরে সব চেয়ে কম সাজা হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড এবং জরিমানা। জানাল সুপ্রিম কোর্ট। 

Supreme Court said punishment for murder cannot be less than life imprisonment ANBSS
Author
First Published Sep 3, 2022, 12:31 AM IST

খুনের কাণ্ডে অভিযোগ প্রমাণিত হলে দোষীর সাজা যাবজ্জীবন কারাদণ্ডের কম হতে পারে না। শুক্রবার একটি মামলায় রায় দিতে গিয়ে স্পষ্ট জানাল সুপ্রিম কোর্ট। ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার উল্লেখ করে ব্যাখ্যা দিল শীর্ষ আদালত।

মধ্যপ্রদেশে একটি খুনের মামলায় অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডেরই সাজা দিয়েছিল নিম্ন আদালত। ওই রায়ের বিরুদ্ধে মধ্যপ্রদেশ হাই কোর্টের দ্বারস্থ হন অভিযুক্ত। সম্প্রতি সেই মামলায় মধ্যপ্রদেশের উচ্চ আদালত দোষীর যাবজ্জীবন কারাদণ্ডের সাজা কমানোর সিদ্ধান্ত নেয়। হাই কোর্ট যত দিনে ওই শুনানি প্রক্রিয়া শেষ করে মামলার রায় দেয়, বন্দিদশায় তত দিনে ৭ বছর ১০ মাস কাটিয়ে দিয়েছেন দোষী। তা নজরে রেখেই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা থেকে ওই ৭ বছর ১০ মাস সময় কমানোর সিদ্ধান্ত নেয় উচ্চ আদালত।

হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিল মধ্যপ্রদেশ সরকার। সেই মামলায় শুক্রবার নিম্ন আদালতের রায় বহাল রেখে শীর্ষ আদালতের এম আর শাহ এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ জানায়, ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা অনুযায়ী, খুনে ঘটনায় কেউ দোষী সাব্যস্ত হলে তার সাজা মৃত্যুদণ্ড কিংবা যাবজ্জীবন কারাবাস হওয়া উচিত। আদালতের পর্যবেক্ষণ, ‘ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় কেউ দোষী সাব্যস্ত হলে ভারে-বহরে সব চেয়ে কম সাজা হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড এবং জরিমানা। তার কম হলে তা ৩০২ ধারার পরিপন্থী হয়।’’


আরও পড়ুন-
লোভনীয় মেনুর সাথে স্বামীর জন্মদিনে মাতলেন মুনমুন সেন, সাথে রইলেন রিয়া রাইমা
বউয়ের স্নান করার ভিডিও, ফেসবুকে ফলোয়ার বাড়ানোর ঝোঁকে এ কি করে ফেললেন উত্তর প্রদেশের যুবক!
উৎসবের মরসুমে একগুচ্ছ গাইডলাইন জারি করল দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি, দেখে নিন এক ঝলকে

Follow Us:
Download App:
  • android
  • ios