Asianet News BanglaAsianet News Bangla

উৎসবের মরসুমে একগুচ্ছ গাইডলাইন জারি করল দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি, দেখে নিন এক ঝলকে

কাদামাটির মূর্তি পুজো, চিহ্নিত স্থান ছাড়া বিসর্জন নয়, এসব ছাড়াও  দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি উৎসব উপলক্ষ্যে আর কী কী গাইডলাইন জারি করল, দেখে নিন এক ঝলকে।

Delhi Pollution Control Committee guidelines for Ganesh Utsav, Durga Puja 2022 ANBSS
Author
First Published Sep 2, 2022, 10:01 PM IST

শুক্রবার গণেশ উৎসব, দুর্গা পূজা এবং অন্যান্য আসন্ন উৎসবগুলির জন্য নির্দেশিকা জারি করল দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি। প্রতিমা প্রস্তুতকারক ও বিক্রেতাদের প্রতিমা তৈরিতে প্রাকৃতিক কাদামাটি এবং জৈব-বিক্ষয়যোগ্য উপকরণ ব্যবহার করার নির্দেশ দিয়েছে দূষণ নিয়ন্ত্রণ কমিটি। কমিটি বলেছে যে POP (প্লাস্টার অফ প্যারিস)-ভিত্তিক মূর্তিগুলি কর্তৃপক্ষের দ্বারা চিহ্নিত স্থান ছাড়া জলাশয়ে (নদী/পুকুর) বিসর্জনের অনুমতি দেওয়া হবে না৷

"নির্দেশিকাগুলিতে দেওয়া বিশদ বিবরণ অনুসারে প্রতিমা বিসর্জনের সময় যমুনা নদীর তীরে সুরক্ষা ব্যবস্থা নিতে হবে। যতদূর সম্ভব, এক বালতি জলে বা কৃত্রিম পুকুরে প্রতিমা বিসর্জন করতে উৎসাহ দিতে হবে। নিষ্পত্তির জন্য আলাদাভাবে পূজার উপকরণ সংগ্রহ করা যেতে পারে", কমিটি জানিয়েছে।

গণেশ চতুর্থী একটি ১০ দিন ব্যাপী উৎসব যা ৩১ আগস্ট শুরু হয়েছিল এবং ৯ সেপ্টেম্বর বিসর্জন (জলাশয়ে প্রতিমা বিসর্জন) দিয়ে শেষ হবে। এই উৎসব ভগবান গণেশের জন্মকে চিহ্নিত করে।

হিন্দু ক্যালেন্ডারে (সেপ্টেম্বর-অক্টোবর) আশ্বিন মাসের শুক্লপক্ষে উদযাপিত হয়, এই বছর দুর্গাপূজা উদযাপন ষষ্ঠী ১ অক্টোবর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর দশমী পর্যন্ত চলবে। ১০ দিনের উৎসবটি দেবী দুর্গার পূজাকে ঘিরে উদযাপিত হয়। উৎসবের কয়েক মাস আগে, কারিগরি কর্মশালাগুলি আগুনহীন কাদামাটি ব্যবহার করে দুর্গা এবং তার সন্তানদের (লক্ষ্মী, সরস্বতী, কার্তিক এবং গণেশ) মূর্তি তৈরি করে।

মহালয়ার দিন (২৫ সেপ্টেম্বর ২০২২) উৎসবের সূচনা হয়, যখন দেবী মূর্তির উপর চোখ আঁকার মাধ্যমে 'প্রাণ প্রতিষ্ঠা’-র রীতি মেনে মাতৃপক্ষের আরাধনা শুরু হয়। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী… প্রতিদিনই উৎসবের নিজস্ব তাৎপর্য এবং আচার-অনুষ্ঠান রয়েছে। বিজয়া দশমী নামে পরিচিত দশম দিনে উদযাপনটি শেষ হয়, যখন প্রতিমাগুলি জলাশয়ে নিমজ্জিত করা হয়। দূষণ নিয়ন্ত্রণ কমিটির নির্দেশিকাগুলি মেনে চললে পূজা কর্তৃপক্ষরা অন্যান্য বছরের তুলনায় ২০২২ সালে দূষণ অনেকটাই কমিয়ে আনতে পারবেন বলে আশা করা যাচ্ছে। 


আরও পড়ুন-
সুকেশের দেওয়া গিফট ভোগ করে পুলিশের কাছে গালগপ্পো ফেঁদেছেন জ্যাকলিন? সাংঘাতিক অভিযোগ তুলল ইডি
বউয়ের স্নান করার ভিডিও, ফেসবুকে ফলোয়ার বাড়ানোর ঝোঁকে এ কি করে ফেললেন উত্তর প্রদেশের যুবক!
বান্ধবীকে নিয়ে খোশ মেজাজে ঘুরছিলেন বিজেপি নেতা, জুতো খুলে পেটালেন স্ত্রী আর শাশুড়ি!

Follow Us:
Download App:
  • android
  • ios