শনিবার রাতে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল ল্যান্ডার বিক্রমের। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বেই ইসরোর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল তার। তবে সংযোগ বিচ্ছিন্ন হলেও রবিবার অরবিটারের থার্মাল ইমেজে ধরা পড়েছে ল্যান্ডার বিক্রমের ছবি। 

রেডিও সিগন্যাল এখনও পর্যন্ত সংযোগ করা না গেলেও ইসরোর বিজ্ঞানীরা সেই প্রচেষ্টাই চালাচ্ছেন। থার্মাল ইমেজ থেকে যা মনে করা হচ্ছে তাতে করে বলা হচ্ছে এখনও অক্ষত অবস্থাতেই রয়েছে ল্যান্ডার বিক্রম। সেইসঙ্গে সঠিকভাবে কাজ করছে অরবিটারও। এক বছরেরও বেশি সময় ধরে এই অরবিটারটি চাঁদের ছবি তুলে পাঠাতে পারবে বলে জানা গিয়েছে। 

ল্যান্ডারের নিখোঁজ হয়ে যাওয়ার খবর প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে আশাহত হয়েছিল গোটা ভারতবাসী। তারপর বিক্রমের খোঁজ পাওয়ার পর খানিকটা আশার আলো জেগেছিল ভারতবাসীর মনে। তারপর ইসরোর চেয়ারম্যান কে শিবন যখন বলেন, তাঁদের তরফে যত তাড়াতাড়ি সম্ভব ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হবে তাতেই খানিকটা হলেও আশ্বস্ত হন সকলে। 

কিন্তু এই আনন্দের মাঝেই নেটিজেনরা নিজেদের মতো করে চাঁদের বুকে খুঁজে বেরাচ্ছেন ল্যান্ডারকে। নেটিজেনরা নিজেদের মতো চাঁদের বুকে ল্যান্ডারকে চিহ্নিত করে চলেছে এবং সেইমতো ছবিও শেয়ার করে চলেছে সোশ্যাল মিডিয়ায়। ল্যান্ডারের একের পর এক ফেক ছবি ঘুরে বেরাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। চন্দ্রবক্ষে যেকোনও দাগ বা ক্ষতকে চিহ্নিত করেই আন্দাজ করা হচ্ছে যে এটাই হয়ত ল্যান্ডার বিক্রম। তবে বলাই বাহুল্য এর মধ্যে একটি ছবিও কিন্তু আসল নয়।

রইল তারই কিছু ঝলক-