সোমবার সারা দেশ জুড়ে পালিত হচ্ছে ঈদ-আল-আধা বা বকরি ইদ। এই উৎসবের আর এক নাম কোরবানির ইদ। মুসলিম সম্প্রদায়ের একটি অন্যতম বৃহৎ জাতীয় উৎসব হল আজকের দিনে সারাদেশের মুসলিম সম্প্রদায়ের মানুষ সামিল হয়েছেন এই ইদে। আজকের দিনটি শুরু হয়েছিল ঈদের নমাজ পাঠের মধ্যে দিয়ে। এক ঝলকে দেখে নিন দেশের কোথায় কোথায় ইদের কেমন ছবি ধরা পড়েছে।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা রদের সিদ্ধান্তের পর থেকেই কাশ্মীরের পরিস্থিতি ছিল থমথমে। প্রসঙ্গত, সংবিধানের ৩৭০ ধারা রদের পর প্রথম শুক্রবারে কাশ্মীরে নমাজ পড়েছিলেন এক বিরাট সংখ্যক মানুষ। আর এবার আত্মত্যাগের এই ইদে নমাজ পাঠে সামিল হলেন জম্মু ও কাশ্মীরের মানুষ। 


অসমের গুয়াহাটিতে ইদ-আল-আধা উপলক্ষ্যে মাচখোয়া ঈদগা-এ এক হয়েছিলেন মুসলিম সম্প্রদায়ের সাধারণ মানুষ। সেখানে গিয়ে প্রার্থনা করেন সকলে।

এদিন সকালে ভুবনেশ্বরের একটি মসজিদে একত্রিত হয়েছিলেন আফগানিস্থান এবং ইথিওপিয়ায় বসবাসকারী মুসলিম সম্প্রদায়ের মানুষ। মসজিদে সমবেতভাবে নমাজ পাঠ করেন। 

মহারাষ্ট্রের বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। কিন্তু তার মধ্যেও মহারাষ্ট্রের মুসলিম সম্প্রদায়ের মানুষ এদিন শিরোলি এবং কোলাপুরের মসজিদে প্রার্থনা করেন। 

লখনউ-তেও ধরা পড়েছিল সেই একই ছবি। সেখানকার আইসবাগ ঈদগায় একত্রিত হয়েছিলেন অসংখ্য মুসলিম সম্প্রদায়ের মানুষ।